অ্যাকসেসিবিলিটি লিংক

সতর্কতার সাথে পুনরায় খুলছে ভারতীয় শহরগুলি


Shops in a Delhi market gear up to open, June 7, 2021, after a devastating second wave shut the city for nearly two months. (Anjana Pasricha/VOA)

করোনা মহামারীর এক বিপর্যয়কর দ্বিতীয় ঢেউয়ে ভারতের অধিকাংশ স্থান  বন্ধ হয়ে যাওয়ার দু'মাস পর রাজধানী নয়াদিল্লি এবং বাণিজ্যিক কেন্দ্র মুম্বাইয়ে ব্যবসা আবার চালু করেছে।

করোনা মহামারীর এক বিপর্যয়কর দ্বিতীয় ঢেউয়ে ভারতের অধিকাংশ স্থান বন্ধ হয়ে যাওয়ার দু'মাস পর রাজধানী নয়াদিল্লি এবং বাণিজ্যিক কেন্দ্র মুম্বাইয়ে ব্যবসা আবার চালু করেছে। সংক্রমণ এবং মৃত্যুর তীব্রতা ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে চূর্ণবিচূর্ণ করে দিয়েছে এবং এই বছরের শুরুর দিকে আগের মতো স্বাভাবিকভাবে ব্যবসায় ফিরে আসা দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারের প্রত্যাশায় আবার আঘাত করেছে ।

তবে দোকান মালিকরা তাদের দোকান খুললেও, অনেকেই বাইরে বেরোননি করোনাভাইরাসটির নতুন প্রকরণ যেটি কিনা আরো সংক্রমণ যোগ্য তা নিয়ে আশঙ্কায় রয়েছেন। ভাইরাসের এই প্রকরণটি গত বছরের তুলনায় আরও মারাত্মক ।

দেশের দুটি বৃহত্তম শহর ছাড়াও অন্যান্য কয়েকটি রাজ্য, যেখানে সংক্রমণের ঘটনা কমে এসেছে, সেসব জায়গায় বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইটারে বলেছেন, "আমাদের সংক্রমণ থেকে নিজেকে বাঁচাতে হবে, তবে অর্থনীতিকে স্বাভাবিক পথে ফিরিয়ে আনতে হবে।” সাম্প্রতিক সময়ে, ঐ শহরে কোভিড ১৯ এ সংক্রমণের সংখ্যা ৫০০ এরও কমে নেমে এসেছে ।

XS
SM
MD
LG