অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার পর তুরস্ক সেখানে ভূমিকা রাখতে চায়


FILE - Afghan passengers walk in front of Hamid Karzai International Airport in Kabul, Afghanistan, March 29, 2016.

তুরস্ক আফগানিস্তানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চাইছে।  আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পরও, তারা সেখানে থেকে যেয়ে, কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা দেবার প্রস্তাব  দিয়েছে। তবে এক্ষেত্রে তারা  মারাত্মক প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে। 

তুরস্ক আফগানিস্তানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চাইছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পরও, তারা সেখানে থেকে যেয়ে, কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা দেবার প্রস্তাব দিয়েছে। তবে এক্ষেত্রে তারা মারাত্মক প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু বলেছেন যে আফগানিস্তানের কাবুল বিমানবন্দর পরিচালনা ও সুরক্ষা দেয়া কেবল আফগানিস্তানের জন্যই নয়, তুরস্ক সহ সকল কূটনৈতিক মিশনের জন্যও গুরুত্বপূর্ণ।

রবিবার আন্টালিয়ার তুর্কি সমুদ্র অবকাশ যাপন কেন্দ্রে এক আন্তর্জাতিক সভায় চাভুসোগলু এই মন্তব্য করেন।

আন্টালিয়া বৈঠকে যোগ দিয়ে আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ হানিফ আতমার বলেন যে তিনি কাবুলের বিমানবন্দরে নিরাপত্তা বিষয়ক তুরস্কের প্রস্তাবকে সমর্থন করেন।

তিনি বলেন, “আমরা এ প্রস্তাবকে স্বাগত জানাই, এবং সমর্থন করি। আমরা বিশ্বাস করি যে এটি তুর্কি, নেটো এবং সেই সঙ্গে আফগানিস্তানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন অব্যাহত রাখার জন্য অপরিহার্য হবে।

XS
SM
MD
LG