অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী বাণিজ্য শুল্ক চুক্তিকে বাইডেন প্রশাসন স্বাগত জানিয়েছে


Treasury Secretary Janet Yellen speaks during a Senate hearing to examine the FY 2022 budget request for the Treasury Department, June 23, 2021, on Capitol Hill in Washington.

১৩০ টি দেশ, যারা বিশ্বের মোট জিডিপির ৯০ শতাংশের প্রতিনিধিত্ব করে, সম্মিলিতভাবে কর্পোরেশন গুলোর উপর ন্যুনতম শুল্ক হারের ব্যাপারে নীতিগতভাবে সম্মত হওয়ায় বাইডেন প্রশাসন নিজেদের অভিনন্দন জানিয়েছে।

১৩০ টি দেশ, যারা বিশ্বের মোট জিডিপির ৯০ শতাংশের প্রতিনিধিত্ব করে, সম্মিলিতভাবে কর্পোরেশন গুলোর উপর ন্যুনতম শুল্ক হারের ব্যাপারে নীতিগতভাবে সম্মত হওয়ায় বাইডেন প্রশাসন নিজেদের অভিনন্দন জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন ঐ প্রয়াসকে অর্থনৈতিক কূটনীতির ক্ষেত্রে একটি ঐতিহাসিক ঘটনা বলে অভিহিত করেছেন ।

এই চুক্তিতে স্বাক্ষরদানকারী দেশগুলোর মধ্যে রয়েছে চীন, রাশিয়া, ভারত এবং জি-টোয়েন্টি ভুক্ত প্রতিটি সদস্য দেশ। তারা সবাই কর্পোরেশনগুলোর উপর কমপক্ষে ১৫ শতাংশ কর আরোপ করতে সম্মত হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে দেশগুলোর মধ্যে ইয়েলেনের ভাষায় 'সবচেয়ে কম শুল্ক আরোপের প্রতিযোগিতা' বন্ধ করা। কর্পোরেশনদের নিজ নিজ দেশে আকৃষ্ট করার জন্য দেশগুলো নিম্ন শুল্কের লোভ দেখায়।

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা ও ই সি ডি ২০১৩ সাল থেকে চেষ্টা করে আসছে এমন এক ধরণের ব্যবস্থা নিতে যা বিশ্বজুড়ে করপোরেশনগুলির কর ব্যবস্থাকে সামঞ্জস্যপূর্ণ করে তুলবে।

বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী প্রতি বছর কর্পোরেশনগুলো নানা কৌশলে শুল্ক ফাঁকি দেয়ায় সরকার যে শত শত বিলিয়ন ডলার রাজস্ব পাওয়া থেকে বঞ্চিত হয়, তা উদ্ধার করাই ছিল বরাবরের লক্ষ্য।
এ বিষয়ে, ওয়াশিংটনের একটি রক্ষণশীলপন্থী থিংক ট্যাঙ্ক, ট্যাক্স ফাউন্ডেশনের বৈশ্বিক প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট ড্যানিয়েল বান বলেছেন, “এটা বলা একেবারেই ন্যায় সঙ্গত যে বাইডেন প্রশাসন এ পদক্ষেপকে আরও এগিয়ে নিয়েছে”।

XS
SM
MD
LG