অ্যাকসেসিবিলিটি লিংক

এবারে প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম ৪০ থেকে ৪৫ টাকা


মৌসুমী ব্যবসায়ীরা বলছেন, এ বছর কাঁচা চামড়া সঠিক মূল্য পাচ্ছিনা। অন্যদিকে পাইকারী ব্যবসায়ীরা বলছেন- এবার করোনার সময় চামড়ার দাম একটু বাড়তি আছে। করোনার সময়ে চামড়ার বাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলেন হাইড এন্ড স্কিন অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আফতাব খান । তিনি বলেন- আমরা এবার কোরবানির চামড়া ভালভাবে সংগ্রহ করতে পেরেছি সময় মত আনতে পেরেছি।

বাংলাদেশের রপ্তানি আয়ের দ্বিতীয় বৃহত্তম উৎস হল চামড়া চামড়াজাত পণ্য। বছর জুড়ে দেশে সংগৃহীত চামড়ার বড় অংশ আসে কোরবানির ঈদের সময়।
মৌসুমী ব্যবসায়ীরা বলছেন, এ বছর কাঁচা চামড়া সঠিক মূল্য পাচ্ছিনা। অন্যদিকে পাইকারী ব্যবসায়ীরা বলছেন- এবার করোনার সময় চামড়ার দাম একটু বাড়তি আছে।
করোনার সময়ে চামড়ার বাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে ভয়েস অফ আমেরিকার সাথে কথা বলেন হাইড এন্ড স্কিন অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আফতাব খান । তিনি বলেন- আমরা এবার কোরবানির চামড়া ভালভাবে সংগ্রহ করতে পেরেছি সময় মত আনতে পেরেছি।
অর্থনীতিবিদ ডক্টর নাজনীন আহমেদ বলেন- ঈদুল আজহার সময় আমাদের চামড়া শিল্পের প্রধান উপাদানের ৫০% সংগৃহীত হয়ে থাকে।
ট্যানার্স অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী বছরে বাংলাদেশে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এবছর সরকার থেকে ঢাকায় লবণযুক্ত গরুর চামড়ার দাম প্রতি বর্গফুটে ৪০ থেকে ৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিস্তা‌রিত ‌দেখুন নাস‌রিন হুদা বিথীর রিপোর্টে।
XS
SM
MD
LG