অ্যাকসেসিবিলিটি লিংক

টিগ্রাইতে এক লক্ষেরও বেশী শিশু অপুষ্টির কারণে মৃত্যুর মুখে


জাতিসংঘ এবং আইএনজিও'র একটি যৌথ দল ইথিওপিয়ার টিগ্রাই অঞ্চলে চলমান সংঘাতের কারণে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তার জন্য একটি দ্রুত সাহায্য কার্যক্রম পরিচালনা করে। ১৯শে জুলাই, ২০২১, টিগ্রাই। - এপি

জিনিভায় জাতিসংঘের শিশু তহবিল সতর্ক করেছে যে,  উত্তর ইথিওপিয়ার টিগ্রাই প্রদেশের আনুমানিক এক লক্ষ শিশু আগামী ১২ মাসের মধ্যে মারাত্মক প্রাণঘাতী  অপুষ্টিজনিত ঝুঁকির মধ্যে রয়েছে। যুদ্ধবিধ্বস্ত এই অঞ্চলে এটি বার্ষিক গড় সংখ্যার তুলনায় দশগুণ বৃদ্ধি। 

জিনিভায় জাতিসংঘের শিশু তহবিল সতর্ক করেছে যে, উত্তর ইথিওপিয়ার টিগ্রাই প্রদেশের আনুমানিক এক লক্ষ শিশু আগামী ১২ মাসের মধ্যে মারাত্মক প্রাণঘাতী অপুষ্টিজনিত ঝুঁকির মধ্যে রয়েছে। যুদ্ধবিধ্বস্ত এই অঞ্চলে এটি বার্ষিক গড় সংখ্যার তুলনায় দশগুণ বৃদ্ধি।

সবেমাত্র টিগ্রাই থেকে ফিরে আসা ইউনিসেফের এক কর্মকর্তা বলেছেন যে যুদ্ধবিধ্বস্ত এই অঞ্চলে শিশুদের স্বাস্থ্য সম্পর্কে তার সংস্থাটির সবচেয়ে খারাপ আশঙ্কাই প্রমানিত হয়েছে।

মেরিক্সি মার্কাডো বলেছেন যে, খাদ্য, জল, স্বাস্থ্যসেবা, পুষ্টি এবং স্যানিটেশন ব্যবস্থায় ব্যাপক ও পদ্ধতিগত ক্ষতি এই পুষ্টিহীনতার সংকট বাড়িয়ে তুলেছে। এই ব্যবস্থাগুলো শিশু এবং তাদের পরিবারের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ।

তিনি বলেন যে এই বিপর্যয় থেকে মুক্তি পেতে, এই অঞ্চলে ব্যাপক মানবিক সহায়তার প্রয়োজন।

মার্কাডো বলেন," টিগ্রাই এবং আশেপাশের অঞ্চলজুড়ে অবাধ প্রবেশাধিকার প্রয়োজন, যাতে করে শিশু এবং মহিলাদের জরুরী ভিত্তিতে সহায়তা প্রদান করা যায়। এই মুহুর্তে, আমাদের টিগ্রাই’এর গুদামে, রেডি টু ইট, অর্থাৎ তাৎক্ষণিকভাবে খাওয়া যায় এমন পুষ্টিকর খাদ্যের যোগান রয়েছে মাত্র ৬ হাজার ৯০০ কার্টনের। যা কিনা শুধু মাত্র ৬,৯০০ শিশুর মারাত্মক অপুষ্টিজনিত চিকিত্সা করার জন্য যথেষ্ট।"

XS
SM
MD
LG