অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তান থেকে আরো ১৯ হাজার লোককে সরিয়ে আনা হয়েছে - পেন্টাগন


আফগানিস্তানের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে বোয়িং সি -১৭ গ্লোবমাস্টার ত্রি আফগান যাত্রীদের উঠিয়ে নেয়ার জন্য অপেক্ষা করছে। ২৩শে আগস্ট, ২০২১, ছবি- ইউএস মেরিন কর্পস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ বুধবার জানিয়েছে, আফগানিস্তান থেকে তাদের শেষ সেনা প্রত্যাহারের এক সপ্তাহেরও কম সময়ের আগে , যুক্তরাষ্ট্র গত ২৪ ঘণ্টায় আরও ১৯ হাজার আমেরিকান এবং স্বদেশ থেকে ছেড়ে যেতে আগ্রহী আফগানদের সরিয়ে নিয়েছে।

তা সত্ত্বেও কর্মকর্তারা জানিয়েছেন, তালিবান বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দেশ থেকে পালানোর আশায় কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে আরো ১০,০০০ মানুষ ভিড় করেছে।

গতকাল কাবুল থেকে যুক্তরাষ্ট্রের মোট ৯০ টি সামরিক ও আন্তর্জাতিক ফ্লাইট ছেড়েছে, প্রতি ৩৯ মিনিটে একটি করে। সব মিলিয়ে কয়েক সপ্তাহ আগে উদ্ধার তত্পরতা শুরু হওয়ার পর থেকে প্রায় ৮৮,০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।


হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে দৃশ্য উত্তেজনাপূর্ণ এবং বিশৃঙ্খল অবস্থায় রয়েছে। কিন্তু পেন্টাগনের মুখপাত্র জন কারবি বলেছেন, ৩১শে আগস্ট, যা কিনা প্রেসিডেন্ট বাইডেনের সিদ্ধান্ত অনুযায়ী, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনা থাকার শেষ দিন, তারপর সেখানে বিমানবন্দরের নিরাপত্তা নিয়ন্ত্রণ করা "আমেরিকার দায়িত্ব হবে না" ।

কর্মকর্তারা বলেছেন যে তারা জানেন "অনেক হতাশ মানুষ আছেন, যারা দেশ থেকে চলে যেতে চায়।"

পেন্টাগন বলেছে, যে সমস্ত আফগান যারা গত দুই দশকে যুক্তরাষ্ট্রের অভিযানকে সমর্থন করেছিল এবং যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ভিসা পেয়েছিল এবং বিমানবন্দরে পৌঁছেছিল তাদের সরিয়ে আনা হবে। তবে তালিবানের তল্লাশি চৌকি পেরিয়ে বিমানবন্দরে পৌঁছাতে ব্যর্থ হলে অনেকেই পেছনে পড়ে যাতে পারে।

XS
SM
MD
LG