অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ মহাসচিবঃ ইথিওপিয়া সংকটের সামরিক সমাধান নেই


বৃহস্পতিবার, জুন ২৪, ২০২১ জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুটেরেস  এপি

জাতিসংঘের মহাসচিব বৃহস্পতিবার বলেন, ইথিওপিয়ার ১০ মাসের পুরনো সংঘাতের 'কোনো সামরিক সমাধান' নেই। তিনি উভয় পক্ষকে লড়াই বন্ধ করে সংলাপ শুরুর আহ্বান জানান।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে আন্তোনিও গুটেরেস বলেন, "সব দিক থেকেই ইথিওপিয়ার ভবিষ্যৎ বিপন্ন।

জাতিসংঘ মহাসচিব গত সপ্তাহে, এই লড়াই অবসানের লক্ষ্যে যুদ্ধবিরতির আহ্বান জানান।অবাধে সাহায্য সামগ্রীর প্রবেশাধিকার এবং ইথিওপিয়ার নেতৃত্বাধীন রাজনৈতিক সংলাপ শুরুর আবেদন করেন। তিনি পরিষদকে বলেছেন যে ইথিওপিয়ায় ঐক্য এবং ঐ অঞ্চলের স্থিতিশীলতা রক্ষা এবং মানবিক সংকট নিরসনে এই পদক্ষেপগুলো অপরিহার্য।

তিনি নিরাপত্তা পরিষদে বলেন, "আমি বিশ্বাস করি শান্তিপূর্ণভাবে এই সংঘাত মোকাবেলার সুযোগ রয়েছে। দলগুলোকে ইথিওপিয়ার স্বার্থে অবশ্যই এই সুযোগ কাজে লাগাতে হবে। সকলের অংশগ্রহণমূলক জাতীয় রাজনৈতিক সংলাপ শুরু করার জন্য পরিবেশ তৈরি করতে হবে যাতে সংঘাতের অন্তর্নিহিত কারণগুলি তুলে ধরা যায় এবং ইথিওপিয়ার জনগণের ইচ্ছাতেই যেন শান্তির পথ তৈরি হয় তা নিশ্চিত করতে হবে।"

তিনি বলেন, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবী আহমেদের সঙ্গে তিনি ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছেন এবং তার আবেদনের প্রেক্ষিতে টিগ্রায় অঞ্চলের নেতার কাছ থেকেও তিনি একটি চিঠি পেয়েছেন।

তিনি বলেন, " জাতিসংঘ এই ধরণের সংলাপের পক্ষে আফ্রিকান ইউনিয়ন এবং অন্যান্য প্রধান অংশীদারদের সাথে একযোগে কাজ করতে প্রস্তুত রয়েছে।

ইথিওপিয়ান সরকার ২৮শে জুন টিগ্র্যায়ের বাহিনীর সাথে প্রায় আট মাস লড়াইয়ের পর তাৎক্ষণিক এবং একপাক্ষিকভাবে মানবিক কারণে যুদ্ধবিরতি ঘোষণা করে। তবে সংঘাত অব্যাহত রয়েছে এবং সম্প্রতি প্রধানমন্ত্রী সমস্ত ইথিওপিয়াবাসীকে লড়াইয়ে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

XS
SM
MD
LG