অ্যাকসেসিবিলিটি লিংক

২০২২ সালের শীতকালীন অলিম্পিকে অংশ নিতে পারবে না উত্তর কোরিয়া


আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) সভাপতি থমাস বাখ সুইজারল্যান্ডের লুজানে অলিম্পিক হাউসে এক্সিকিউটিভ বোর্ডের ভার্চুয়াল মিটিং এ অংশ নিয়েছেন। ৮ সেপ্টেম্বর, ২০২১, ছবি- রয়টার্স/ ফিলিপ উডস/আইওসি

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এই বছরের টোকিও অলিম্পিকে উত্তর কোরিয়া অংশগ্রহণ না করার কারণে, বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে থাকা এই দেশটিকে ২০২২ সালের বেইজিং এ অনুষ্ঠিতব্য শীতকালীন অলিম্পিকে অংশ গ্রহণ নিষিদ্ধ করা হয়েছে।

আইওসির সভাপতি টমাস বাচ বুধবার লুসানে এই সিদ্ধান্তের কথা জানান। তিনি সংবাদদাতাদের বলেন, উত্তর কোরিয়া একমাত্র দেশ যারা টোকিওতে দল পাঠাতে ব্যর্থ হয়, যা অলিম্পিক সনদের অধীনে তাদের বাধ্যবাধকতার লঙ্ঘন ।

পিয়ংইয়ং, মহামারির কারণে টোকিওতে দল পাঠাতে অস্বীকৃতি জানিয়েছিল। জাপানের রাজধানী এবং পুরো জাপানে ক্রমবর্ধমান সংক্রমণের হারের কারণে জারি করা জরুরি অবস্থার মধ্যে টোকিওতে অলিম্পিক অনুষ্ঠিত হয়েছিল।

বাচ বলেন, উত্তর কোরিয়া অলিম্পিক এ অংশগ্রহণ থেকে বাতিল হওয়ার কারণে তাদের অলিম্পিক কমিটি কোনো আর্থিক সহায়তা পাবে না। তবে আইওসি বলেছে, বেইজিং অলিম্পিকে অংশগ্রহণ করার জন্য উত্তর কোরিয়া থেকে যদি কোন ব্যক্তি যোগ্যতা অর্জন করে, তবে আইওসি’র অধিকার আছে বিষয়টি বিবেচনা করে দেখার। এমনকী উত্তর কোরিয়ার স্থগিতাদেশের সময়-কাল পুনর্বিবেচনার অধিকারও আইওসি রাখে।

উত্তর কোরিয়া ২০১৮ সালে বৈরি রাষ্ট্র দক্ষিণ কোরিয়ার পিয়ংচংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে অংশ নিয়েছিল।

(এই প্রতিবেদনের জন্য কিছু তথ্য নেয়া হয়েছে এসোসিয়েটেড প্রেস, রয়টার্স এবং এএফপি থেকে)

XS
SM
MD
LG