অ্যাকসেসিবিলিটি লিংক

শতশত সহকর্মীর পদত্যাগের পর হংকং-এর কাউন্সিলাররা আনুগত্যমূলক শপথ গ্রহণ করলেন


হংকং সিনিয়র সিভিল সার্ভেন্টরা আনুগত্যের শপথ নিচ্ছেন ছবিঃ এএফপি

হংকং-এর কয়েক ডজন স্থানীয় এলাকার রাজনীতিবিদ শুক্রবার চীনের প্রতি নতুন করে বাধ্যতামূলক আনুগত্যের শপথ গ্রহণ করেন। ঐ সময় তাদের শত শত সহকর্মী এর প্রতিবাদে ঐ অনুষ্ঠান ত্যাগ করে। কর্তৃপক্ষ মতে এ হচ্ছে "দেশাত্মবোধহীন" লোকজনকে বিতাড়িত করার চেষ্টা।

হংকং-এর ডিষ্ট্রিক কাউন্সিল বা নগর পর্ষদ হচ্ছে একমাত্র রাজনৈতিক দপ্তর যেখানে সবগুলো আসনের জন্য সরাসরি এলাকাবাসীরা ভোট দেন।

এই কাউন্সিল বাস রুট, আবর্জনা সংগ্রহ এবং খেলার মাঠের মতো নিত্যদিনের সমস্যাগুলি নিয়ে কাজ করে। তবে শহরটি কি ভাবে পরিচালনাকরা যায় সে সম্পর্কে নাগরিকদের কথা শোনার জন্য নগরবাসীর কাছে প্রতীক হয়ে উঠেছিল

২০১৯ সালের শেষের দিকে কয়েক মাস ব্যাপক গণতন্ত্রপন্থি বিক্ষোভের শেষের দিকে, চীনের শাসনের সমালোচকবিরোধী প্রার্থীরা সরকারপন্থী প্রার্থীদের হারিয়ে বিপুল ভোটে জয়ী হয় ।

এরপর থেকে চীন, বিরোধীদের বিরুদ্ধে দমন অভিযান এবং ঐ শহরের রাজনৈতিক ব্যবস্থা সম্পুর্ণ পরিবর্তনের উদ্দেশ্যেসরাসরি নির্বাচিত কর্মকর্তাদের সংখ্যা হ্রাস এবং যে রাজনীতিবিদ তাদের দৃষ্টিতে দেশপ্রেমিক তাদের বাছাই করার জন্য কাজ করে যাচ্ছে ।

শুক্রবার, প্রথম ২৪ জন কাউন্সিলার একটি রুদ্ধদ্বার অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন বলে সরকার জানিয়েছে।

একই ধরনের অনুষ্ঠান হয়েছে সরকারের অন্যান্য শাখায়ও যার মধ্যে রয়েছেন সরকারি কর্মচারী, সরকারী কর্মকর্তা এবং আইন প্রণেতারা।

তবে যারা আনুগত্যের শপথ গ্রহণ করেছে তাদেরও অযোগ্য ঘোষণা করা যেতে পারে।

এই বছরের শুরুতে বেইজিং আরোপিত নতুন নিয়মের অধীনে একটি জাতীয় নিরাপত্তা কমিটি "চীন বিরোধী" ব্যক্তি বা বিশ্বাসঘাতক বলে বিবেচিত যে কাউকে অযোগ্য ঘোষণা করতে পারে।

XS
SM
MD
LG