অ্যাকসেসিবিলিটি লিংক

বৈরুতে ভয়াবহ গোলাগুলির পর হিজবুল্লাহর সদস্যদের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত 


১৪ই অক্টোবর ২০২১ রাজধানী বৈরুতের দক্ষিঞ্চলের তায়ুনেহ এলাকায় সংঘর্ষ এএফপি

জানা গেছে লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ শুক্রবার বলেছে যে তারা সহিংসতাকে গৃহযুদ্ধের পর্যায়ে নিয়ে যেতে দেবে না।

রয়টার্সের খবরে বলা হয়, হিজবুল্লাহ নেতা হাশেম সাফীদ্দিন তাদের নিহত তিন সদস্যের অন্ত্যেষ্টিক্রিয়ায় দেওয়া এক ভাষণে বলেন, "আমরাগৃহযুদ্ধ ঘটাব না কিন্তু একই সাথে আমরা আমাদের শহীদদের রক্ত বৃথা যেতে দেব না।" রাস্তায় এক সহিংসতায় ঐ তিনজন নিহত হন।

গত বছর বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্তে নেতৃত্ব দেওয়া বিচারককে অপসারণের দাবিতে লেবাননের রাজধানীতে বৃহস্পতিবার বিক্ষোভ চলার সময় গুলির ঘটনায় সাতজন নিহত এবং ২০ জন আহত হয়েছে। গত এক দশকেরও বেশি সময়ে দেশটিতে এটাই ছিল সবচেয়ে মারাত্মক আক্রমণ।

প্রধানমন্ত্রী নাজিব মিকাতি জনগণকে শান্ত থাকার আহ্বান জানান এবং "নিজেদেরকে লড়াই-এ সম্পৃক্ত না করার" আহ্বান জানান। সেনাবাহিনী সতর্ক করেছে যে কেউ গুলিচালালে তারা সেই ব্যক্তির উপরে গুলি চালাবে।

বৃহস্পতিবারের সহিংসতা কিভাবে শুরু হয় তা সুস্পষ্টভাবে তাৎক্ষণিক জানা যায়নি।

জঙ্গি সংগঠন হিজবুল্লাহ এবং তার সহযোগীদের সমর্থকরা বিচারক তারেক বিতারের বিরুদ্ধে সমাবেশ করার জন্য বৈরুতের প্যালেস অফ জাস্টিসের কাছে জড়ো হয়েছিল। দলগুলো বিতারকে অপসারণের দাবি জানিয়েছে, তার বিরুদ্ধে কিছু কর্মকর্তার বিরুদ্ধে রাজনৈতিক ভাবে পক্ষপাতদুষ্ট তদন্ত চালানোর অভিযোগ এনেছে।

লেবানিজ বাহিনী,এলএফসহিংসতার সঙ্গে তাদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে এবং বলেছে যে বিচারকের বিরুদ্ধে হিজবুল্লাহর "উস্কানি"ই সহিংসতার পর্যায়ে নিয়ে গেছে।

হিজবুল্লাহ এবং তাদের মিত্র শিয়া আমাল মুভমেন্ট এই হামলার জন্য লেবাননের খ্রীষ্টান রাজনৈতিক দল লেবানিজ বাহিনীকে দায়ী করেছে।

এক বিবৃতিতে লেবাননের জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়কারী জোয়ানা ওরোনেকা লেবাননের নেতাদেরকে এই গোলযোগপূর্ণ পরিস্থিতিতে তার নাগরিকদের স্বার্থকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজনীয়তার উপরে জোর দিয়েছেন।

২০২০ সালের আগস্ট মাসের বৈরুত বন্দরের গুদামে প্রচুর পরিমাণে অ্যামোনিয়াম নাইট্রেট অনিরাপদভাবে রাখায় যে বিস্ফোরণ ঘটে তাতে ২’শজনেরও বেশি লোক মারা যায় এবং আশেপাশের এলাকার ভবন ও অন্যান্য জিনিষ ধ্বংস হওয়ার সময় আরও হাজার হাজার লোক আহত হয়।

(প্রতিবেদনের কিছু তথ্য অ্যাসোসিয়েটেড প্রেস, এএফপি এবং রয়টার্স থেকে নেওয়া)

XS
SM
MD
LG