অ্যাকসেসিবিলিটি লিংক

সুপ্রিম কোর্টে প্রথম মহিলা বিচারক নিয়োগ নিশ্চিত করেছে পাকিস্তান  


ফাইল ফটোঃ ১০ ফেব্রুয়ারী ২০২১, পাকিস্তানের ইসলামাবাদে সুপ্রিম কোর্টের ভবনের সামনে এক পাকিস্তানী পথচারী

পাকিস্তানের ক্ষমতাসীন দলের সদস্যরা বৃহস্পতিবার জানিয়েছেন, পাকিস্তান সুপ্রিম কোর্টে প্রথম মহিলা বিচারক নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে যা মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ পাকিস্তানের জন্য এক ঐতিহাসিক ঘটনা।

দক্ষিণ এশিয়ার দেশটির স্বাধীনতার পর ৭৫ বছরের মধ্যে এই প্রথম ৫৫ বছর বয়সী বিচারপতি আয়েশা মালিককে সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারক করার পক্ষে বৃহস্পতিবার বিচারকদের পদোন্নতির বিষয়ক সিদ্ধান্ত গ্রহণ কমিশন ভোট দিয়েছে।

ঐতিহাসিক হলেও, এই পদক্ষেপ গ্রহণকারীরা ছিলেন বিভাজিত। গতবছর নয় সদস্য বিশিষ্ট দল শীর্ষ আদালতে তার পদোন্নতি নিয়োগ নিশ্চিতকরণ প্রত্যাখ্যান করে এবং বৃহস্পতিবার যে আবার ভোট গ্রহণ করা হয় তার ফলাফলও কাছাকাছি ছিল – নিয়োগ কার্যক্রমের সাথে পরিচিত সূত্রের খবর অনুসারে পক্ষে পাঁচ এবং বিপক্ষে চার ভোটে বিভাজিত ছিলেন সদস্যরা।

এই পদক্ষেপের বিরোধিতা করেছেন অনেক আইনজীবী এমনকি বিচারকরা--- ফোরামের ভিতরে এবং বাইরেও। তারা বলছেন যে কোনও নির্দিষ্ট মানদণ্ড ছাড়াই সিনিয়ারদের তালিকা লঙ্ঘন করে এই নিয়োগ দেওয়া হয়েছিল।

আয়েশা মালিক নিম্ন আদালতের শীর্ষ তিন প্রবীণ বিচারকের মধ্যে ছিলেন না যেখান থেকে তাকে এই পদে উন্নীত করা হয়েছিল।

বেশ কয়েকটি আইনজীবী সংস্থার সদস্যরা এই নিয়োগ নিয়ে আদালতের কার্যক্রম বর্জন এবং ধর্মঘট করার হুমকি দিয়েছে। তারা বলছেন যে সুপ্রিম কোর্টের বিচারকদের মনোনয়নের জন্য নির্দিষ্ট যে মানদণ্ড রয়েছে এই ক্ষেত্রে তা উপেক্ষা করা হয়েছে।

XS
SM
MD
LG