অ্যাকসেসিবিলিটি লিংক

টিগ্রায়তে  বিমান হামলায় এ বছর শতাধিক  লোক নিহত        


জাতিসংঘের মানবাধিকার দপ্তর বলছে, নতুন বছরের শুরু থেকে ইথিওপিয়ার উত্তর অঞ্চলের টিগ্রায় এলাকায় ইথিওপিয়ার বিমান বাহিনীর বেশ কয়েকটি আক্রমণে কমপক্ষে ১০৮ জন অসামরিক নাগরিক নিহত এবং আরও অনেকে আহত হয়েছে।

গত দুই সপ্তাহে বিমান হামলা চালানো হয় টিগ্রায়ের রাষ্ট্র পরিচালিত টেকনিক্যাল ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, বাস্তুচ্যুতদের একটি শিবির, একটি আটার কল, একটি বেসরকারী মিনিবাস এবং অন্যান্য অসংখ্য বেসামরিক লক্ষ্যবস্তুর উপর।

জাতিসংঘের মানবাধিকার দপ্তরের মুখপাত্র লিজ থ্রোসেল বলেছেন, ইথিওপিয়ায় অবস্থানকারী পরিস্থিতি পর্যবেক্ষণকারী সহকর্মীদের বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা তথ্যের ভিত্তিতে নিহত ও আহতদের সংখ্যা নির্ণয় করা হয়েছে।

থ্রোসেল বলেছেন, টিগ্রায়তে বিমান হামলার ফলে বেসামরিক নাগরিকদের হতাহতের মর্মবিদারক খবর এবং বেসামরিক স্থানগুলো ধ্বংস করার সংবাদ পর্যবেক্ষকরা পেয়ে থাকেন।

ইথিওপিয়ার সরকার টিগ্রায়তে বিমান হামলার অভিযোগের দায় স্বীকার নিয়ে কোন মন্তব্য করেনি।

জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের নভেম্বর মাসে সরকারপন্থী ইথিওপিয়ান বাহিনী এবং টিগ্রায় বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছে এবং প্রায় ২০ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এতে বলা হয়েছে যে ৫০ লক্ষ ২০ হাজার মানুষের জীবন রক্ষাকারী সহায়তার প্রয়োজন এবং এদের মাঝে ৪ লাখ মানুষ দুর্ভিক্ষের মতো পরিস্থিতিতে জীবন কাটাচ্ছে।

XS
SM
MD
LG