অ্যাকসেসিবিলিটি লিংক

ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্য তৈরি একটি টিকার পরীক্ষা শুরু করেছে ফাইজার


ফাইজার এবং বায়োটেক এর লোগোর কোলাজ। (ছবি- এএফপি)

যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট এবং এর জার্মান অংশীদার বায়োটেক মঙ্গলবার (২৫ জানুয়ারি) ঘোষণা দিয়েছে, তারা কোভিড-১৯ এর ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার জন্য তৈরি করা একটি টিকার ক্লিনিকাল পরীক্ষা (ট্রায়াল) শুরু করেছে।

এক যৌথ বিবৃতিতে কোম্পানি দুটি বলে, ১৮ থেকে ৫৫ বছর বয়সী ১ হাজার ৪০০জনেরও বেশি সুস্থ প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের মধ্যে নতুন ভ্যাকসিনটির প্রাথমিক এবং বুস্টার ডোজ পরীক্ষা করা হবে।

এর মধ্যে গত সোমবার যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ঘোষণা করেছে, ওমিক্রনের বিরুদ্ধে কার্যকরী না হওয়ায় করোনা ভাইরাসের দুটি অ্যান্টিবডি চিকিৎসা বন্ধ করে দিয়েছে।

এদিকে ৪০টিরও বেশি দেশে শনাক্ত হওয়া করোনা ভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সংস্করণের ওপর বিজ্ঞানীরা সতর্ক দৃষ্টি রাখছেন। নতুন এই ভ্যারিয়েন্টকে বিএ.২ নামে ডাকা হচ্ছে। শুধু এই মাসেই ব্রিটেন, ডেনমার্ক, নরওয়ে, সিঙ্গাপুর, সুইডেন ও যুক্তরাষ্ট্রে বিএ.২ ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। ডেনমার্কের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বিএ.১ নামের আদি ওমিক্রন ভ্যরিয়েন্ট থেকে বিএ.২ আলাদা এবং এটি দেশের প্রায় অর্ধেক নতুন সংক্রমণের জন্য দায়ী। অন্যদিকে ব্রিটিশ স্বাস্থ্য সুরক্ষা অধিদপ্তর বিএ.২-কে “অনুসন্ধানের অধীন ভ্যারিয়েন্ট” হিসেবে শ্রেণীবদ্ধ করেছে।

অনলাইন ডেটাবেজ আউটব্রেক.ইনফো জানায়, এভিয়ান ইনফ্লুয়েঞ্জার তথ্য নিয়ে বৈশ্বিক উদ্যোগের (গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং এভিয়ার ইনফ্লুয়েঞ্জা ডেটা—জিআইএসএআইডি) সংগৃহীত জিনোম টেস্টিং তথ্যানুসারে ৪৯টি দেশে বিএ.২ ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে।

পিসিআর টেস্টে চিহ্নিত করা কঠিন বলে গবেষকরা বিএ.২ ভ্যারিয়েন্টের নাম দিয়েছেন “স্টেলথ বা গুপ্ত ওমিক্রন”।

তবে পর্যাপ্ত তথ্য-উপাত্ত এখনো হাতে না থাকায় নতুন ভ্যারিয়েন্টটি অতিসংক্রামক মূল ভ্যারিয়েন্টের মতো আরও মারাত্নক কি না তা বলা যাচ্ছে না।

XS
SM
MD
LG