অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপে সম্ভাব্য জ্বালানি সরবরাহ নিয়ে প্রেসিডেন্ট বাইডেন ও কাতারের নেতার আলোচনা


কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ওভাল অফিসে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন, ৩১শে জানুয়ারী, ২০২২, ছবি/আলেক্স ব্রেন্ডন/এপি

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন ও কাতারের শেখ তামিম বিন হামাদ আল থানি সোমবার হোয়াইট হাউজে আলোচনায় মিলিত হন। তাদের আলোচনার পুরোভাগে ছিল ইউক্রেনে রুশ হামলার প্রেক্ষিতে ইউরোপে কাতারের প্রাকৃতিক গ্যাস সরবরাহের বিষয়টি।

আলোচনার ঠিক আগে বাইডেন কাতারকে "নেটোভুক্ত নয় এমন প্রধান একটি মিত্র দেশ" এবং আমিরকে "ভালো বন্ধু ও নির্ভরযোগ্য শরিক" বলে উল্লেখ করেন"।

প্রেসিডেন্ট বাইডেন শেখ তামিমকে বলেন, "আমরা আপনার দেশ ও আমাদের বন্ধুত্বের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ"।

ঐ আমির যিনি প্রেসিডেন্ট বাইডেনের এক বছরের মেয়াদকালে ওয়াশিংটনে সফররত প্রথম একজন পারস্য উপসাগরীয় নেতা, বলেন কাতার ও যুক্তরাষ্ট্রের রয়েছে "অত্যন্ত সুদৃঢ় সম্পর্ক"। শেখ তামিম জানান তিনি বাইডেনের সঙ্গে ফিলিস্তিনি জনগণের সমান অধিকার এবং মধ্যপ্রাচ্যে শান্তির উদ্যোগ নিয়ে আলোচনার পরিকল্পনা করেছেন।

এই বৈঠকের সময়টি কোনো কাকতালীয় ঘটনা নয়, কারণ যুক্তরাষ্ট্র ও পশ্চিমি মিত্রদের উদ্বেগ বাড়ছে যে ইউক্রেনে রুশ অভিযানের জবাবে তাদের ওপর কড়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপিত হলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তোবা প্রতিশোধ নিতে পশ্চিম ইউরোপের দেশগুলিতে জ্বালানি সরবরাহ বন্ধ করে দিতে পারেন।

রাশিয়া পশ্চিম ইউরোপের জ্বালানি চাহিদার এক তৃতীয়াংশ সরবরাহ করে থাকে। ২৯ লক্ষ জনগণের দেশ কাতার তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক দেশ, যারা যুক্তরাষ্ট্রের কিছুটা পেছনে, তবে বিশ্ব জ্বালানি বাজারে এক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে।

আমিরের সঙ্গে বাইডেনের আলোচনা এমন সময় হচ্ছে, যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তানের তালিবান সরকারের সঙ্গে বোঝাপড়ার একটা পথ খুঁজছে। ২০ বছরের যুদ্ধের পর অগাস্ট মাসে যুক্তরাষ্ট্রকে বিশৃঙ্খল অবস্থায় দেশটি ছেড়ে আসতে হয়। সেই থেকেই কাতার কাবুলে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করছে এবং প্রাথমিক পর্যায়ে যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রার্থী ৬০,০০০ আফগান শরণার্থীদের থাকার সুযোগ করে দেয়।

ওয়াশিংটনে তার সফরকালে শেখ তামিম যুক্তরাষ্ট্রকে প্রিডেটর ড্রোন এবং এফ-৩৫ স্টেলথ জঙ্গি বিমান ক্রয় সংক্রান্ত কাতারের অনুরোধ অনুমোদনের জন্য চাপ দেবেন বলে মনে করা হচ্ছে।

XS
SM
MD
LG