অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়ার বিরুদ্ধে সার্বিক নিষেধাজ্ঞা এখন যুক্তরাষ্ট্রের সেনেটে বিবেচনাধীন


এই ছবিতে দেখা যাচ্ছে, ইউক্রেনের খেরসন অঞ্চলে মহড়ার সময় ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর একজন সেনা সদস্য স্ব-চালিত একাধিক রকেট লঞ্চার সিস্টেমের কাছে যাচ্ছেন। ১লা ফেব্রুয়ারী, ২০২২, ছবি-রয়টার্স

যুক্তরাষ্ট্র সেনেটে একটি দ্বিদলীয় প্রচেষ্টায় বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান বলেছেন, ইউক্রেনে নতুন করে আগ্রাসন চালালে রাশিয়ার বিরুদ্ধে সমস্ত ধরণের নিষেধাজ্ঞা আরোপ করা হবে৷

কমিটির চেয়ারম্যান রবার্ট মেনেনডেজের মতে, রাশিয়ার উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা এবং সাধারণ রাশিয়ানদের জন্য ইউক্রেনে আগ্রাসনের অত্যন্ত উচ্চ মূল্য দেয়ার ব্যাপারে একটি থোক প্রস্তাব নিতে সেনেটাররা সম্মত হতে চলেছেন।

মেনেনডেজ রবিবার সিএনএন-এর "স্টেট অফ দ্য ইউনিয়ন" শোতে একটি সাক্ষাত্কারে বলেন, যে প্রস্তাবটি বিবেচনা করা হচ্ছে তাতে রাশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাংকগুলির বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হবে যা কিনা তাদের অর্থনীতিকে পঙ্গু করবে। রাশিয়ানদের ব্যাংক একাউন্টে অর্থ এবং পেনশন এর পরিণতি খারাপের দিকে যাবে।

এছাড়াও, মেনেনডেজ বলেন যে তিনি আশা করেন যে সেনেট "ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ অস্ত্র সহায়তা" অনুমোদন করবে যাতে অস্ত্র সরবরাহ করা যায়। সেইসাথে রাশিয়ান অর্থনীতির মূল খাতগুলিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং আন্তর্জাতিক বাজারে রাশিয়ার সার্বভৌম ঋণ বিক্রি করার ক্ষমতার উপর বাধা দেবে।

সেনেট রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করছে, কারণ বর্তমানে ইউক্রেনের উত্তর, পূর্ব ও দক্ষিণ সীমান্তে মস্কোর ১০০,০০০-এর ও বেশি সৈন্য রয়েছে। ২০১৪ সালে, রাশিয়া ইউক্রেনের একটি অঞ্চল ক্রাইমিয়া আক্রমণ করে ঐ অঞ্চলটির নিয়ন্ত্রণ গ্রহণ করে। একই সময়ে, তারা ইউক্রেনের ডনবাস অঞ্চলে একটি রুশ-পন্থি বিদ্রোহকে সমর্থন দিতে শুরু করে, যা গত কয়েক বছর ধরে সেই অঞ্চলে একটি দীর্ঘ, কিন্তু কম-তীব্র সংঘাতের সূচনা করেছে।

দ্বিদলীয় প্রস্তাব

দ্বিদলীয় প্রস্তাবে মেনেনডেজের সাথে সেনেটের বৈদেশিক সম্পর্ক কমিটিতে শীর্ষস্থানীয় রিপাবলিকান সেনেটর জেমস রিশ যোগ দিয়েছিলেন। রিশ বলেছেন যে তিনি নিশ্চিত নন যে রাশিয়া সিদ্ধান্ত নিয়েছে যে তারা আসলে ইউক্রেন আক্রমণ করবে । আর তাই মস্কোকে যে অর্থনৈতিক মূল্য দিতে হবে সে সম্পর্কে আগেই জানিয়ে দেওয়াটা গুরুত্বপূর্ণ বিষয় ।

রিশ বলেন , " আমি মনে করি না যে সিদ্ধান্তটি এখনও নেওয়া হয়েছে,"। আমাদের মধ্যে অনেকেই বিশ্বাস করি যে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি দুর্বলতা দেখেন, যদি তিনি বোকামি দেখেন, অযোগ্যতা দেখেন, যদি তিনি সিদ্ধান্তহীনতা দেখেন তবে তিনি এর সুবিধা নেবেন। আমি মনে করি না যে তিনি এখনো সে রকম কিছু করার সিদ্ধান্ত নিয়েছেন।

জাতিসংঘে মতপার্থক্য

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তুতি নেওয়া হচ্ছিল যখন সোমবার সকালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে কঠিন মতানৈক্য দেখা দেয় । যুক্তরাষ্ট্র এবং তার নেটো মিত্ররা ইউক্রেনের প্রতি রাশিয়ার যাকে হুমকিমূলক আচরণ হিসাবে বর্ণনা করেছে তা নিয়ে আলোচনা করার জন্য যুক্তরাষ্ট্রের অনুরোধে এই বৈঠক আহ্বান করা হয়েছিল।

নিরাপত্তা পরিষদে মন্তব্যে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া ইউক্রেনের প্রতি রাশিয়ার অভিপ্রায় সম্পর্কে যুক্তরাষ্ট্রের বক্তব্যকে উন্মত্ততা সৃষ্টির প্রয়াস বলে অভিযুক্ত করেছেন। একই মন্তব্যে, তিনি বলার চেষ্টা করেছেন যে যুক্তরাষ্ট্র, রাশিয়ার উদ্দেশ্য সম্পর্কে তার ক্রমবর্ধমান কঠোর সতর্কতার মাধ্যমে প্রকৃতপক্ষে "উত্তেজনা বাড়াচ্ছে।"

XS
SM
MD
LG