অ্যাকসেসিবিলিটি লিংক

ইকুয়েডরে বিক্ষোভ


ইকুয়েডরে বিক্ষোভ
please wait

No media source currently available

0:00 0:00:59 0:00

বৃহস্পতিবার ইকুয়েডরের রাজধানীতে আদিবাসী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে। একটি অধিকার গোষ্ঠী জানিয়েছে, দেশটির মন্দা অর্থনীতি ও জীবনযাত্রার খরচ বৃদ্ধির প্রতিবাদে চলমান বিক্ষোভে তিনজন মারা যাওয়ায় আদিবাসীরা দেশটির কংগ্রেসে হামলা চালায়।

অ্যালায়েন্স অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশনের মতে, সোমবার থেকে বুধবারের মধ্যে তিনজনের মৃত্যুসহ ১১ দিনের বিক্ষোভে মৃতের মোট সংখ্যা ছয়-এ দাঁড়িয়েছে।

বিক্ষোভকারীরা এর আগে ইকুয়েডর সরকারের কাছ থেকে আংশিক দাবী আদায় করতে সক্ষম হয়। কোভিড-১৯ সংক্রমণের কারণে বিচ্ছিন্ন থাকা দেশটির প্রেসিডেন্ট গুইলামো ল্যাসো তাদেরকে আদিবাসী সংগ্রামের প্রতীকী সাংস্কৃতিক কেন্দ্রে প্রবেশাধিকার দিয়েছিলেন। পুলিশ কেন্দ্রটি সপ্তাহান্তে নিয়ন্ত্রণ করছিল।

যদিও ওই দিনের শেষদিকে নারীদের নেতৃত্বে একদল আদিবাসী বিক্ষোভকারী কংগ্রেসের দিকে রওনা হয়। সংঘর্ষ শুরু হলে পুলিশ তাদের পেছনে হঠতে বাধ্য করে।

পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে, ওদিকে বিক্ষোভকারীরা ঢিল, আতশবাজি ও মলোটভ ককটেল নিক্ষেপ ছোঁড়ে।

আনুমানিক ১৪ হাজার বিক্ষোভকারী দেশব্যাপী বিশাল বিক্ষোভে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে ১০ হাজার জন কুইটোর বিক্ষোভে অংশ নিচ্ছেন। কুইটোতে রাতভর কারফিউ জারি করা হয়েছে।

দেশের ২৪টি প্রদেশের মধ্যে ৬টি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বিক্ষোভকারীদের দাবির মধ্যে ইতোমধ্যেই ভর্তুকিযুক্ত জ্বালানির দাম কমানোর ব্যাপারটি অন্তর্ভুক্ত রয়েছে। সাম্প্রতিক মাসগুলোতে জ্বালানির মূল্য বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। সেইসাথে কর্মসংস্থান, খাদ্যের মূল্য নিয়ন্ত্রণ এবং স্বাস্থ্যসেবা ও শিক্ষার ওপর ভর্তুকি বাড়ানোর দাবি অন্তর্ভুক্ত রয়েছে।

XS
SM
MD
LG