অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিপাইনে টাইফুন


ফিলিপাইনে টাইফুন
please wait

No media source currently available

0:00 0:00:54 0:00

শক্তিশালী টাইফুন নোরু সোমবার উত্তর ফিলিপাইনের উপর দিয়ে গেছে। এই বিপর্যয়ে পাঁচজন উদ্ধারকর্মী মারা গেছেন। টাইফুনের ফলে বন্যা ও বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়, ফলে কর্মকর্তারা রাজধানী ও কিছু প্রদেশে ক্লাস ও সরকারি কাজ স্থগিত করতে বাধ্য হয়।

কর্মকর্তারা বলেছেন, এই বছর দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুনটি রবিবার রাত নামার আগে কুইজোন প্রদেশের বার্দিওস শহরের উপকূলে আঘাত হানে। তারপর এটি ক্রমশ দুর্বল হয়ে পড়ে। বার্দিওস থেকে হাজার হাজার মানুষকে জরুরি আশ্রয় কেন্দ্রে স্থানান্তরিত করা হয়, এদের মধ্যে কাউকে কাউকে জোর করে সরাতে হয়।

ম্যানিলার উত্তরে বুলাকান প্রদেশের গভর্নর ড্যানিয়েল ফার্নান্দো বলেছেন, পাঁচজন উদ্ধারকর্মী বন্যার পানিতে আটকে পড়া বাসিন্দাদের উদ্ধারের সময় মারা যান।

কর্মকর্তারা জানিয়েছেন, শুধুমাত্র কুইজোনে জোয়ারভাটা, বন্যা এবং ভূমিধসের উচ্চ-ঝুঁকিপূর্ণ এলাকায় বাস করা লোকেদের মধ্যে থেকে ১৭,০০০-এর বেশি মানুষকে জরুরি আশ্রয়কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে।

মেট্রোপলিটন শহর ম্যানিলা, রাতভর প্রচণ্ড বাতাস এবং বৃষ্টির দ্বারা ক্ষতিগ্রস্ত হয়। সেখান থেকে তিন হাজারের বেশি লোককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

(এপি)

XS
SM
MD
LG