অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে শিলা জ্যাকসন লি


পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে শিলা জ্যাকসন লি
please wait

No media source currently available

0:00 0:08:11 0:00

পাকিস্তানে আজ বৃহস্পতিবার সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। কয়েক মাস আগে ইমরান খান প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হবার পর সে দেশে রাজনৈতিক অস্থিরতা বেড়ে যায়। সম্প্রতি ইমরান খানকে একাধিক মামলায় কারাদণ্ড দেয়া হয়েছে। তবে দেশটির সব রাজনৈতিক দল এই নির্বাচনে তাদের প্রার্থী দাঁড় করিয়েছে।

পাকিস্তানের এই নির্বাচন কতটা অবাধ ও সুষ্ঠু এবং এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সদস্য শিলা জ্যাকসন লির সাথে কথা বলেছে ভয়েস অফ আমেরিকার উর্দু বিভাগ।

নিররাচন প্রসঙ্গে শিলা জ্যাকসন লি বলেন, "নির্বাচনে আমরা যেটা দেখতে চাই তা হল ভোটারদের প্রকৃত স্বর। এবং অবশ্যই, আমাদের পর্যবেক্ষকদের দ্বারা ও নিশ্চিতভাবে পাকিস্তানের সঙ্গে আমাদের যে কূটনৈতিক সম্পর্ক রয়েছে তার মাধ্যমে নির্বাচনের বিশ্বাসযোগ্যতাকে চিহ্নিত করতে যুক্তরাষ্ট্র সক্ষম হবে। আমরা নির্ভর করব ভোট গণনার উপর এবং দেশের প্রেসিডেন্ট যেমনটি বলেছেন, যারা নির্বাচিত হবেন তারা যেন একসঙ্গে একটি সরকার গঠন করতে পারে।

পাকিস্তানের আইন দিয়েই আমাদের নির্ধারণ করতে হবে এই ইঞ্জিনিয়ারিং অবমাননাকর কিনা, মানুষের ভোট দেওয়ার অধিকার হরণ করা হয়েছে কিনা। এবং এই দুটি কাজই করা হবে পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্কের ভিত্তিতে, তবে সেই সঙ্গে অবাধ নির্বাচন পরিচালনার ক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানের দায়বদ্ধতার উপরও। সুতরাং, এই নির্বাচনে কীভাবে কলকাঠি নাড়া হয়েছে আমরা তা নির্ধারণ করার আগে নির্বাচনটি অবাধ হয়েছে কিনা তা মূল্যায়নের জন্য অনেকগুলি দল থাকবে"

XS
SM
MD
LG