অ্যাকসেসিবিলিটি লিংক

হাজার হাজার মানুষ তেল আবিবের রাস্তায় নেমে সরকারের বিরুদ্ধে বিক্ষোব করে


শনিবার রাতে হাজার হাজার মানুষ হামাসের হাত থেকে জিম্মিদের মুক্তির জন্য একটি চুক্তি এবং নির্বাচনের জন্য আহ্বান জানাতে তেল আবিবের রাস্তায় বিক্ষোব করতে নেমেছিলেন।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার সরকার যেভাবে হামাসের বিরুদ্ধে যুদ্ধ পরচালনা করছে, তা নিয়ে তারা ক্ষুব্ধ। যুদ্ধ শুরু হয় গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরাইলে আক্রমণ করার পর, যখন ১,২০০ ইসরাইলির প্রানহানি হয় এবং ২৫০ জনকে জিম্মি করা হয়।

গাজার স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, অক্টোবরের হামলার পর থেকে, ইসরাইলের পাল্টা আক্রমণে ৩১,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে এবং লক্ষ লক্ষ মানুষ বর্তমানে অনাহারের দ্বারপ্রান্তে।

নভেম্বরের যুদ্ধবিরতির সময় প্রায় ১২০ জন জিম্মিকে মুক্ত করা হয়েছিল, যার বিনিময়ে ইসরাইলি কারাগার থেকেও কয়েকশ ফিলিস্তিনি মুক্তি পেয়েছিলেন। উদ্ধার অভিযানের সময় ইসরাইলি বাহিনী ঘটনাক্রমে তিন জিম্মিকে হত্যা করেছিল।

ইসরাইলি সরকারের মতে, বাকি জিম্মিদের মধ্যে অন্তত ৩৪ জন মারা গেছে, এবং পরিবারগুলি যারা জীবিত তাদের ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করছে।

নেতানিয়াহুর সরকার একটি স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছে, এবং জোর দিয়ে বলেছে প্রথমে হামাসকে সম্পূর্ণভাবে ধ্বংস করার লক্ষ্য পূরণ করতে হবে।

XS
SM
MD
LG