অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুক্তরাষ্ট্র নির্মিত জেটি দিয়ে সাহায্য প্রবেশের ফুটেজ প্রকাশ করেছে ইসরায়েলি সেনাবাহিনী


১৮ মে শনিবার, ইসরায়েলি সেনাবাহিনীর প্রকাশ করা ফুটেজে দেখা যায় যে, শুক্রবার গাজা ভূখন্ডে যুক্তরাষ্ট্র নির্মিত একটি অস্থায়ী জেটিতে মানবিক সাহায্য পৌঁছেছে।

এই বিতরণটি হচ্ছে এমন সময়ে যখন অবরুদ্ধ উপকূলীয় ছিটমহলে আরও সরবরাহের অনুমতি দেওয়ার জন্য ইসরায়েল ক্রমবর্ধমান বৈশ্বিক চাপের মধ্যে রয়েছে। এ মুহূর্তে ইসরায়েল ফিলিস্তিনি জঙ্গি হামাসের সাথে যুদ্ধে লিপ্ত এবং এলাকাটি দুর্ভিক্ষের মুখোমুখি।

অস্থায়ী ভাসমান জেটিটি প্রথমে ইসরায়েলি বন্দর অ্যাশডোডে স্থাপন করা হয়েছিল এবং পরে বৃহস্পতিবার গাজার তীরে তা স্থানান্তরিত করা হয়, যেখানে নিজস্ব বন্দর অবকাঠামো নেই।

সাহায্য গোষ্ঠী, জাতিসংঘ এবং ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্ররা, সবাই দাবি করেছে যে ইসরায়েল গাজায় সাহায্য পেতে আরও কিছু করুক। গত বছর ৭ অক্টোবর হামাস-নেতৃত্বাধীন ইসরায়েলে হামলার পর শুরু হওয়া ইসরায়েলি অভিযানের কারণে গাজার অনেকাংশ নষ্ট হয়ে গেছে। (রয়টার্স)

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৫,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

👉 আরও পড়ুন: https://www.voabangla.com/a/7616214.html

বিস্তারিত জানার জন্য আমাদের বায়ো বা আমাদের সম্পর্কে বর্ণনার জায়গাটি দেখুন।

XS
SM
MD
LG