অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াদি গাজায় ত্রাণবাহী ট্রাক প্রবেশের পর মরিয়া ফিলিস্তিনিরা খাবারের বাক্স পাবার জন্য অপেক্ষা করছেন


ত্রাণবাহী ট্রাকের কনভয় মধ্য গাজার প্রধান সড়কগুলিতে প্রবেশ করার আগে বেশ কয়েকটি ইসরায়েলি ট্যাঙ্ক থেকে সতর্কীকরণ গুলি চালানো হয়েছিল, যাতে সেখানে উপস্থিত ফিলিস্তিনিরা রাস্তা থেকে সরে যায়। শনিবার, ১৮ মে, ২০২৪।

অ্যাসোসিয়েটেড প্রেসের সাংবাদিকদের মতে, উত্তরে যুক্তরাষ্ট্র-নির্মিত ঘাট থেকে গাজায় প্রবেশকারী বেশ কয়েকটি ত্রাণবাহী ট্রাককে ওয়াদি গাজা থেকে দক্ষিণে যেতে দেখা গেছে।

এর পরপরই, কয়েক ডজন ফিলিস্তিনি একটি ট্রাকের চারপাশে জড়ো হয় এবং তার উপরে লোড করা ত্রাণের বাক্সগুলি ছিনিয়ে নিতে শুরু করে।

জাতিসংঘের এক কর্মকর্তা বলেন, প্রায় ৮ মাস ধরে যুদ্ধ আর খাদ্য সরবরাহের উপর কঠোর ইসরায়েলি প্রতিবন্ধকতার পর উত্তর গাজায় এখন "পুরদমে দুর্ভিক্ষ" চলছে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৫,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG