অ্যাকসেসিবিলিটি লিংক

তীব্র খাদ্য সংকটের মধ্যে মুওয়াসিতে খাবারের জন্য লাইন দিয়েছেন গাজাবাসী


গাজা উপত্যকায় চলমান যুদ্ধের কারণে সৃষ্ট মারাত্মক খাদ্য সংকটের মধ্যে কিছু খাবার পেতে দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের মুওয়াসিতে বহু পুরুষ, মহিলা এবং শিশু একটি দাতব্য কেন্দ্রের সামনে লাইনে দাঁড়িয়েছিলেন। সোমবার, ২০ মে, ২০২৪।

গ্যাসের স্বল্পতার কারণে জ্বলন্ত কাঠের উপরেই বিশাল হাঁড়িতে টমেটো সসের সাথে পাস্তা রান্না করা হচ্ছিল, যা পরে ফিলিস্তিনিদের আনা প্লাস্টিকের পাত্র এবং প্যানে ভরে দেওয়া হয়।

মিশরের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় শহর রাফা ছিল উপত্যকায় জ্বালানি পৌঁছানোর ক্ষেত্রে প্রধান প্রবেশদ্বার। কিন্তু চলতি মাসের শুরুতে মানবিক পরিস্থিতির আরও অবনতি ঘটে, যখন ইসরায়েলি সৈন্যরা সেখানে অভিযান শুরু করে এবং তার পাশাপাশি, মিশরে যাওয়ার জন্য প্রধান সীমান্ত ক্রসিং-ও এখন ইসরায়েলের দখলে।

জাতিসংঘের এক কর্মকর্তা বলেন, প্রায় ৮ মাস ধরে যুদ্ধ আর খাদ্য সরবরাহের উপর কঠোর ইসরায়েলি প্রতিবন্ধকতার ফলে উত্তর গাজায় এখন "পুরদমে দুর্ভিক্ষ" চলছে, এবং উপত্যকায় মানবিক পরিস্থিতি ক্রমশ আরও খারাপের দিকে যাচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৫,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG