অ্যাকসেসিবিলিটি লিংক

তেল আবিবে ইসরায়েলি প্রেসিডেন্টের সাথে ব্লিংকেনের বৈঠক


গাজার যুদ্ধবিরতি পরিকল্পনা প্রচারের জন্য মধ্যপ্রাচ্যে সংকট সফরের জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তেল আবিবে ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ, সাবেক যুদ্ধমন্ত্রী বেনি গান্টজ এবং বিরোধী নেতা ইয়াইর ল্যাপিডের সাথে সাক্ষাৎ করেন।

ইসরায়েল সফরে গিয়ে ব্লিংকেন বলেন, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতি ‘তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত’ করেছেন এবং বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটে হামাসের ব্যাপক সমর্থন একটি ‘আশাব্যঞ্জক’ লক্ষণ।

৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে অষ্টমবারের মতো মধ্যপ্রাচ্য সফরে ব্লিংকেন ইসরায়েলের দুই বিরোধী নেতার সাথেও সাক্ষাৎ করেন। এরপর তিনি গাজার ত্রাণ সম্মেলনে যোগ দিতে জর্ডানে যান। (এএফপি)

গত বছরের ৭ অক্টোবর হামাস দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়ে ১,২০০ জন ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৪০ জনকে জিম্মি করার পর হামাস-ইসরায়েল যুদ্ধের সূচনা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের পাল্টা আক্রমণ ও বোমাবর্ষণ ৩৫,০০০-এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। নিহতদের সিংহভাগ নারী এবং শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরায়েল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

👉 আরও পড়ুন: https://www.voabangla.com/a/7651703.html

বিস্তারিত জানার জন্য আমাদের বায়ো বা আমাদের সম্পর্কে বর্ণনার জায়গাটি দেখুন।

XS
SM
MD
LG