অ্যাকসেসিবিলিটি লিংক

প্রথম এশিয়ান বংশোদ্ভুত এবং দ্বিতীয় নারী শ্রেষ্ঠ পরিচালক হিসেবে অস্কার পেলেন


লস এঞ্জেলসের ইউনিয়ন ষ্টেশন এবং ডলবি থিয়েটারের অনুষ্ঠিত হল ৯৩তম অস্কার রজনী। বারাবরের মত এবারের অস্কার নানা কারণে জাঁকযমকপূর্ণ না হলেও এবারের অনুষ্ঠান ছিল বৈচিত্র্যপূর্ব। সবার দৃষ্টি কেড়ে নিলেন চীনা আমেরিকান চলচ্চিত্র নির্মাতা ক্লোয়ি ঝাও নোমাডল্যান্ড ছবির জন্য অস্কার জিতে।

চলচ্চিত্র জগতের সম্মানজনক অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে এবার সেরা ছবিসহ সর্বাধিক তিনটি বিভাগে পুরষ্কার পেল নোম্যাডল্যান্ড। শ্রেষ্ঠ পরিচালক ক্লোয়ি ঝাও ইতিহাস গড়লেন। তিনিই প্রথম এশিয়ান বংশোদ্ভুত এবং দ্বিতীয় নারী যিনি শ্রেষ্ঠ পরিচালকের সম্মান অর্জন করলেন । এই ছবিতে আমেরিকার পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ প্রকৃতি জুড়ে মানুষের যাযাবর জীবনের চিত্র ফুটে উঠেছে। সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেন ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড ষাটোর্ধ ফার্ন-এর চরিত্রে অভিনয় করে। যিনি আমেরিকার অর্থনৈতিক মন্দার সময় চাকরি হারানোর পরে তার কয়েকটি জিনিসপত্র গুছিয়ে তার আরভি নিয়ে চলা শুরু করেন।

ফার্ন আমার মা বলল, “তোমার ঘর বাড়ী নেই এটা ঠিক?

তুমি কি হোমলেস”? “না, আমি ঠিক রাস্তায় থাকি না। আমার আসলে বাসা নেই। এই দুটো কি এক হল? না।”

শ্রেষ্ঠ ছবি নোম্যাডল্যান্ডের পরিচালক ক্লোয়ি বলেন, “আমেরিকার পশ্চিমের বিশাল অঞ্চল এবং সৌন্দর্য্যে এমন কিছু আছে যা প্রজন্ম প্রজন্ম ধরে মানুষকে অনুপ্রাণিত করে আসছে। এই বিশালতা মনে করিয়ে দেয় আপনিও এরই অংশ। এ যেন অধ্যবসায়ের একটা উপায়।"

ডিমেনশিয়া স্মৃতিভ্রংশ রোগে আক্রান্ত এক বাবার চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেলেন এন্থনী হপকিন্স।

লী আইজ্যাক চুং পরিচালিত মিনারি ছবিতে অভিনয়ের জন্য সহ অভিনেত্রীর পুরস্কার পেলেন ইউ জুং ইয়য়োং

আমেরিকায় বসবাসকারী কোরিয়ান অভিবাসী এক পরিবার যারা ছেলেমেয়ে কাজ সংসার এসব নিয়ে হিমসিম খাচ্ছিল তখন মেয়েকে সাহায্য করার জন্য দক্ষিণ কোরিয়ার থাকে আমেরিকায় আসেন বাচ্চাদের নানী অভিনেত্রী ইউ জুং ইয়য়োং।

জুডাস এন্ড দ্যা ব্ল্যাক মাসায়ায় আভিনয়ের জন্য শ্রেষ্ঠ সহ অভিনেতার পুরস্কার পেলেন ড্যানিয়েল কুলুইয়া।

please wait
Embed

No media source currently available

0:00 0:03:59 0:00
সরাসরি লিংক


১৯৩০ সালের হলিউডকে ঘীরে তৈরি ডেভিড ফিঞ্চার পরিচালিত ছবি মেঙ্ক জিতে নিল সেরা সিনেমাটোগ্রাফী বা চলচ্চিত্র নির্মাণ কৌশল পুরস্কার। এছাড়া সেরা এনিমেটেড ছবি সোল, ডকুমেন্টারি বা প্রমান্য চিত্র মাই অক্টোপাস টিচার পেয়েছে অস্কার। এছাড়া বিভিন্ন শাখায় অস্কার মিলেছে মা রিইনীস ব্ল্যাকবটম, সাউন্ড অব মেটাল, এনাদার রাউন্ড, কেলেট, ইফ এনিথিং হ্যাপেন্স আই লাভ ইউ, টেনেট, প্রমিসিং ইয়াং ওম্যান এবং টু ডিসট্যান্ট সিংগার।

মন্তব্যগুলো দেখুন

XS
SM
MD
LG