অ্যাকসেসিবিলিটি লিংক

বেথলেহেমে বড়দিনের উৎসব উদযাপন


Christian pilgrims pray in the Grotto of the Church of the Nativity on Christmas Eve in the biblical West Bank city of Bethlehem on December 24, 2019.

খ্রীষ্টধর্ম বিশ্বাসীরা ফিলিস্তিন-শাসিত পশ্চিম তীরের বেথলেহেমে , বড় দিন উৎসব উদযাপনের জন্য সমবেত হচ্ছেন। বেথলেহেমের ম্যানজার স্কোয়ারে বড়দিন শুরু হয় অত্যন্ত উৎসবমুখর পরিবেশে। ফিলিস্তিনি বয় ও গার্ল স্কাউটরা প্রাচীন Church of the Nativity ‘র সামনে বিশাল এক ক্রীসমাস ট্রির পাশ দিয়ে কুচকাওয়াজ করে যায়। ঐতিহ্যগতভাবে এই জায়গাটিকে যীশু খ্রীষ্টের জন্মস্থান বলে মনে করা হয়।

Père Noel
Père Noel

বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা তীর্থযাত্রীদের সঙ্গে স্থানীয় ফিলিস্তিনিরা এই কুচকাওয়াজ দেখেন। গির্জার ভেতরে এক পবিত্র পরিবেশ বিরাজ করছিল। বেথলেহেমের ফিলিস্তিনি মেয়র আন্তন সালমান বলেন , পশ্চিম তীরে সহিংসতা থেমে যাওয়ায় এ বছর বিশাল সংখ্যক লোক এখানে সমবেত হয়েছেন। তিনি বলেন বেথলে হেমের বাণীটাই হচ্ছে সকলের জন্য শান্তি , আশা এবং সুবিচারের বাণী। তবে সালমান ভয়েস অফ আমেরিকাকে এ কথাও বলেন যে ইসরাইলের সঙ্গে শান্তির সম্ভাবনা সম্পর্কে তিনি আশাবাদী নন। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া এবং গত বছর আমেরিকান দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেম নিয়ে যাওয়ার জন্য তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে দোষারোপ করেন।

XS
SM
MD
LG