অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প এখন জাপান সফরে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প চার দিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে জাপানে রয়েছেন । এই সফরের সময়ে মূল গুরুত্ব আরোপ করা হবে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন এবং খেলাধূলোর উপর তবে হোয়াইট হাউজের কর্মকর্তারা এ রকম আভাস ও দিয়েছেন যে ঘোষণা করার মতো কিছু বস্তুনিষ্ঠ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

ট্রাম্প জাপানের শীর্ষ ব্যবসায়িক নেতাদের উদ্দেশ্যে ভাষণ দেয়ার জন্যে আজ স্থানীয় সময়ে সন্ধ্যায় সরাসরি বিমান বন্দর থেকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সরকারি বাসভবনে যান। ব্যবসায়িক নির্বাহীদের উদ্দেশ্যে প্রেসিডেন্ট বলেন , বাস্তবতা হচ্ছে এই যে জাপান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক এত শক্তিশালী এবং এত নিবিড় আর কখনও হয়নি। দুটি দেশের মধ্যে বানিজ্যের জন্যে , যা কীনা আমরা উভয়ই ভালবাসী এটাই উপযুক্ত সময়। ট্রাম্প আশা প্রকাশ করেন যে শিগগিরই যুক্তরাষ্ট্র এবং জাপান একটি বানিজ্য চুক্তি সম্পাদন করতে পারবে। ট্রাম্প আশা করেন যে বহু বছর ধরে জাপান ও যুক্তরাষ্ট্রের মধ্যে বানিজ্যের ভারসাম্যটা যে জাপানের দিকে ঝুঁকে আছে, তাতে খানিকটা ভারসাম্য আসবে।

তবে সামগ্রিক ভাবে এই সফরে কোন চুক্তি সম্পাদনের চাইতে ছবি তোলার সুযোগের ওপরই জোর দেয়া হবে আর সেটাই হতে পারে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের উদ্দেশ্য যিনি ট্রাম্পের সঙ্গে খুব ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করেছেন। হোয়াইট হাউজ বলছে এই দুই নেতার মধ্যে চল্লিশ বারের ও বেশি দেখা কিংবা কথা হয়েছে যা কীনা অভূতপূর্ব।

সোমবার ট্রাম্প ও আবের মধ্যকার যৌথ সংবাদ সম্মেলনের পরিপ্রেক্ষিতে এই সফরের ফলে বানিজ্যিক ও প্রতিরক্ষা সহযোগিতার ব্যাপারে কোন ফলাফল আসবে কি না সে সম্পর্কে ভয়েস অফ আমেরিকার এক প্রশ্নের জবাবে, যুক্তরাষ্ট্রের একজন পদস্থ কর্মকর্তা জানান যে দু দেশের সম্পর্ক বিস্তারের ব্যাপারে তাঁরা খুব গুরুত্বপূর্ণ কিছু ঘোষণা দেবেন।

XS
SM
MD
LG