অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের বিমান অভিযানে সিরিয়ায় পাঁচ শতাধিক লোক নিহত : সিরীয় সক্রিয়বাদী


যুক্তরাষ্ট্র ইরাক এবং সিরিয়ায় ইসলামিক স্টেট বা আই এস এর বিরুদ্ধে তার বোমা আক্রমণ অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড জানায় যে গতকাল তারা ইরাকে ৯ বার আক্রমণ চালিয়েছে। এর মধ্যে তারা চারটি আক্রমণে মোসেল বাঁধের কাছে, বিদ্রোহীদের তৎপারতার স্থান বিধ্বস্ত করে দিয়েছে এবং আরও তিনটি আক্রমণ চালিয়েছে ফালুজার দক্ষিণে বিদ্রোহীদের অবস্থানে।

এর মধ্যে আমেরিকান সামরিক বাহিনী বলছে যে তারা সিরিয়ায় ৬টি লক্ষ্যবস্তুর ওপর আগাত হেনেছে যার মধ্যে চারটি আঘাত হেনেছে কোবানী শহরে যেখানে শহরটির দখল নেওয়ার জন্য ইসলামিক স্টেট এবং কুর্দি যোদ্ধারা কয়েক সপ্তা ধরে লড়াই করে যাচ্ছে।

সীমান্তের অপর পারে তুরস্কের অঞ্চল থেকে কোবানীর বিস্ফোরণের ধোঁয়া দেখা যায়।

নতুন এই অভিযান এমন এক সময়ে হলো যখন সিরিয়ার সক্রিয়বাদীরা বলছে যে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন এক মাস ব্যাপী বিমান হামলায় ৫৫৩ জন নিহত হয়েছে যাদের বেশির ভাগই হচ্ছে ইসলালিমক স্টেট গোষ্ঠি এবং আল ক্বায়দা সম্পৃক্ত নুসরাহ ফ্রন্টের জঙ্গি।

ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights আজ বলেছে যে নিহতদের মধ্যে রয়েছে ইসলামিক স্টেটের জঙ্গি এবং ৩২ জন অসামরিক লোক।

এই মানবাধিকার গোষ্ঠিটি সিরিয়ার গহযুদ্ধের গোটা সময়ে সেখানকার সহিংসতার দিকে লক্ষ্য রেখেছে এবং বলেছে যে তারা মনে করে আরও বেশি আই এস জঙ্গিরা মারা গেছে তবে তাদের ব্যাপারে কোন খবর দেওয়া যায়নি কারণ ঐ বিমান হামলার কোন কোন স্থানে পৌছুনো সম্ভব হয়নি।

XS
SM
MD
LG