অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাস বিরোধী বিষয় হচ্ছে টিলার্সনের সফরের প্রধান কর্মসূচি


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলার্সন আজ আঙ্কারায় তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিমের সঙ্গে দেখা করেছেন। যুক্তরাষ্ট্র যখন ইসলামিক স্টেটকে পরাস্ত করার পরবর্তী পদক্ষেপ এবং ঐ অঞ্চলে মিত্রদের সঙ্গে শরনার্থী সংকট স্থিতিশীল করার বিষয়টি যাচাই করে দেখছে তখনই তাঁর এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

প্রেসিডেন্ট রেজেপ তাইপ এরদোয়ান এবং পররাষ্ট্র মন্ত্রী মেভলুত চাভুসোগুলুর সঙ্গেও টিলার্সনের , দেখা করার কথা রয়েছে। অনুমান করা যাচ্ছে এই আলোচনায় যুক্তরাষ্ট্রে অবস্থানরত তুরস্কের ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেন ‘কে স্বদেশে ফেরৎ পাঠানোর ব্যাপারেও কথা হবে । তুর্কি সরকার গুলেনকে গত বছরের ব্যর্থ অভুত্থানের সঙ্গে সংশ্লিষ্ট থাকার জন্য দোষারোপ করছে।

এই সফরের পরের দিকে পররাষ্ট্রমন্ত্রী টিলার্সন নেটো মিত্রদের উপর প্রতিরক্ষা খাতে ব্যয় বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা করবেন। এটি হবে নেটো পররাষ্ট্র মন্ত্রীদের সঙ্গে তাঁর প্রথম বৈঠক।

আইএস জঙ্গিদের হাত থেকে সিরিয়ার রাক্কা শহরের নিয়ন্ত্রণ গ্রহণের জন্য যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন বাহিনী তাদের অভিযান বৃদ্ধি করেছে। যুক্তরাষ্ট্র এবং আই এস বিরোধী তার শরিকদের কর্মসূচির প্রধান দিক হচ্ছে জঙ্গিরা যেখানে পালিয়ে গেছে সেখানে সেখানকার পরিস্থিতি স্থিতিশীল করা এবং শরনার্থিদের স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করা। গত সপ্তায় ওয়াশিংটনে জোটের শরিকদের সঙ্গে যে বৈঠক হয়েছিল , টিলার্সন তারই ধারাবাহিকতা রক্ষা করতে চাইছেন।

XS
SM
MD
LG