অ্যাকসেসিবিলিটি লিংক

কাবুল থেকে আরও ৭,৪০০ জনকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র


হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দরে C-17 Globemaster III বিমানে করে মানুষকে সরিয়ে নেয়ার প্রক্রিয়া চলছে। আগষ্ট ১৮, ২০২১।

যুক্তরাষ্ট্র রবিবার জানিয়েছে, দেশটির কর্মকর্তারা প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হওয়ার পরও গত ২৪ ঘন্টায় কাবুল থেকে আরও ৭,৪০০ জনকে সরিয়ে নিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, কর্মকর্তারা 'বিমানবন্দরে অবিশ্বাস্যভাবে অস্থিতিশীল পরিস্থিতির' মুখোমুখি হচ্ছেন। তালিবান বাহিনী এক সপ্তাহ আগে আফগানিস্তানের দখল নিয়ে নেয়।

এদিকে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, যেসব আমেরিকান ও আফগান কাবুল ত্যাগ করার পর নিরাপদ আশ্রয়স্থলগুলোতে ছিলেন, সেখান থেকে তাদেরকে সরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের বেসামরিক ৬টি এয়ারলাইন্সের ১৮টি যাত্রীবাহী জেট ব্যবহারের ব্যবস্থা করেছেন। যুক্তরাষ্ট্রের গত ৩০ বছরের ইতিহাসে সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য এটা হলো তৃতীয়বারের মত বেসামরিক বিমান ব্যবহারের ব্যবস্থা করা।

পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন 'ফক্স নিউজ সানডে' শো'কে বলেন, শেষ দফায় সরিয়ে আনা আমেরিকান ও আফগান, যারা আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ২০ বছরের যুদ্ধে সহায়তা করেছেন, তাদের ৬০টি বিমানে করে সরিয়ে নেয়া হয়। যাদের মধ্যে অনেকেই মধ্যপ্রাচ্যের দেশগুলো যাচ্ছেন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ২৫,১০০ জনকে এবং জুলাইয়ের শেষ থেকে মোট ৩০,০০০ জনকে সরিয়ে নিয়েছে।

গত কয়েকদিন ধরে আফগানিস্তান থেকে আমেরিকানদের চলে যাবার চেষ্টা এবং তালিবানের দখলের পর মাতৃভূমি থেকে আফগানদের পালানোর চেষ্টাকে কেন্দ্র করে কাবুল বিমানবন্দরে যে বিশৃঙ্খলা তৈরী হয়েছে, তার দৃশ্য বিশ্বজুড়ে বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত হচ্ছে।

XS
SM
MD
LG