অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান তালিবানের 'অনুপযুক্ত' আচরণের কারণে কাবুলে বিমান চলাচল স্থগিত করেছে


ছবিতে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়াররলাইন্সের একটি বিমানকে ইসলামাবাদ থেকে ছেড়ে যেতে দেখা যাচ্ছে। জানুয়ারী ২৭, ২০০৯।

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়াররলাইন্স (পিআইএ) বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলে তাদের বিমান চলাচল স্থগিত করেছে। রাষ্ট্র পরিচালিত ঐ বিমান সংস্থাটি অভিযোগ করেছে, প্রতিবেশী দেশের ক্ষমতাসীন তালিবান অতিরিক্ত হস্তক্ষেপ করছে।

ঐ স্থগিতাদেশ একই দিনে দেয়া হলো, যে দিন তালিবানের পরিবহন মন্ত্রণালয় এক বিবৃতিতে হুঁশিয়ারি দেয় যে, তারা ইসলামাবাদ ও আফগান রাজধানীর মধ্যে পিআইএ ফ্লাইট বন্ধ করবে, যদি না মধ্য আগষ্টে তালিবান যখন আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তখন টিকিটের দাম যা ছিল, দাম কমিয়ে সে পর্যায়ে না নেয়া হয়।

বিবৃতিতে আফগান এয়ারলাইন্স কাম এয়ারকে কাবুল-ইসলামাবাদ রুটের ভাড়া আগের পর্যায়ে কমিয়ে আনার বা তাদের বিমান চলাচল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

পিআইএ মুখপাত্র আবদুল্লাহ খান বৃহস্পতিবার ভয়েস অফ আমেরিকাকে বলেন, "আমরা আমাদের ফ্লাইট (ইসলামাবাদ ও কাবুলের মধ্যে) অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছি"।

তিনি আরও বলেন, স্থানীয় (তালিবান) প্রশাসনের অনুপযুক্ত আচরণ এবং বিমান চলাচলের জন্য অযৌক্তিক শর্তের কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি ব্যাখ্যা করছিলেন যে, কেবল মানবিক কারণেই পিআইএ কাবুল থেকে চার্টার ফ্লাইট চালাচ্ছিল এবং এটিই একমাত্র আন্তর্জাতিক এয়ারলাইন যা আফগান রাজধানীকে পাকিস্তানের মাধ্যমে বাকি বিশ্বের সঙ্গে যুক্ত করেছে।

বেশিরভাগ আন্তর্জাতিক এয়ারলাইন্স এখন আফগানিস্তানে যাচ্ছে না। পিআইএ কাবুল থেকে ইসলামাবাদ যাবার জন্য চার্টার ফ্লাইটের টিকিটের দাম রাখছে ১৫০০ ডলার।

XS
SM
MD
LG