অ্যাকসেসিবিলিটি লিংক

বিদ্রোহ অবসানে রাজনৈতিক দপ্তরকে স্বীকৃতি দেয়া সহ তিনটি দাবি জানিয়েছে তালিবান


আফগানিস্তানে তালিবান, কাতারে তার রাজনৈতিক দপ্তরকে স্বীকৃতি দানের, যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা করার এবং জাতিসংঘের কালো তালিকা থেকে তাদের শীর্ষ নেতাদের নাম বাদ দেওয়ার দাবি করেছে। তারা বলছে, এ গুলো হচ্ছে শান্তিপূর্ণ ভাবে তাদের বিদ্রোহের অবসান ঘটানোর জন্য প্রাথমিক পদক্ষেপ।

কাতার ভিত্তিক তালিবানের একজন মুখপাত্র সোহেইল শাহীন বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর আফগানিস্তানে উপস্থিতিই হচ্ছে যুদ্ধের মূল কারণ। তিনি বলেন, তাঁর কথায়, বিদেশি দখলদার বাহিনী দেশের সার্বভৌমত্ব এবং তার রাজনৈতিক স্বাধীনতা এবং সে দেশের সরকারকে খর্ব করছে।

শাহীন বলেন, সে জন্যই তালিবানের সঙ্গে আমেরিকা এবং তার মিত্রদের সরাসরি আলোচনার টেবিলে আসতে হবে, যাতে করে এই দখলের পরিসমাপ্তি ঘটে।

তিনি জোর দিয়েই বলেন, অন্য পক্ষ যদি শান্তি চায়, তা হলে তালিবানকে কাতারে তার অফিস খুলতে দিতে হবে এবং তার শীর্ষ নেতাদের নাম কালো তালিকা থেকে সরিয়ে দিতে হবে। তালিবান আফগান ও বিদেশি আলোচকদের সঙ্গে আলোচনার জন্য দোহায় অনানুষ্ঠানিক ভাবে একটি রাজনতিক দপ্তর খুলেছে। এই বিতর্কিত স্থাপনাটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয় ২০১৩ সালে কিন্তু এই পদক্ষেপ আফগান সরকারকে ক্ষুব্ধ করে, যার ফলে কাতার কর্তৃপক্ষ তালিবানদের সরকারী ভাবে এটি ব্যবহার করতে বিরত করে। আফগান প্রেসিডেন্ট আশরাফ গণিও তালিবানের দপ্তরটিকে স্বীকৃতি দেননি।

XS
SM
MD
LG