অ্যাকসেসিবিলিটি লিংক

পাখতিয়া প্রদেশে তালিবান নিরাপত্তা বাহিনীর ১৪ জন সদস্যকে হত্যা করেছে


আফগানিস্তানে আজ কর্তৃপক্ষ জানিয়েছে যে পুর্বাঞ্চলের পাখতিয়া প্রদেশে তালিবান নিরাপত্তা বাহিনীর অন্তত ১৪ জন সদস্যকে হত্যা করেছে এবং এতে আহত হয়েছে আরও অনেকেই। আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে বিদ্রোহীরা বৃহস্পতিবার রাতে পাকিস্তানের সীমান্তবর্তী পাখতিয়ার দান্দে পাতান জেলায় একটি তল্লামি চৌকিতে হামলা চালায় তবে আফগান সীমান্ত রক্ষীরা পাল্টা আক্রমণ চালিয়ে তালিবানের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধণ করে।

তালিবানের দখল করা এলাকায় বিদ্রোহী গোষ্ঠিটি তাদের কথায় শত্রুদের দুটি নিরাপত্তা চৌকির উপর এই আত্মরক্ষামূলক আক্রমণের দায় স্বীকার করে। রাতের সময়কার সংঘাতে তাদের দু জন যোদ্ধা মারা যাবার কথাও তালিবান বিবৃতিতে স্বীকার করা হয়। তারা বলছে তারা ফগান নিরাপত্তা বাহিনীর একজনকে আটক করেছে। এ সপ্তার আরও আগের দিকে পারওয়ান এবং ফারাহ প্রদেশে তালিবানের হামলায় অন্তত ১৪ জন আফগান নিরাপত্তা কর্মী নিহত হয়।

তিন দিনের ঈদের ছুটির সময়ে দু পক্ষ যে অস্থায়ী অস্ত্র বিরতি পালন করে তার পর পরই এই সহিংসতা শুরু হয়। এই সব সহিংসতা সত্বেও তালিবান এবং সরকারের মধ্যে মন্থর গতিতে বন্দি বিনিময় চলছে যা হয়ত আফগানিস্তানের অভ্যন্তরে বহুল প্রতীক্ষিত শান্তি আলোচনার পথ প্রশস্ত করবে।

XS
SM
MD
LG