অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশি সৈন্য প্রত্যাহার করা হলে গৃহযুদ্ধের আশংকা প্রকাশ করেছে আফগানিস্তান


আফগান সরকার সতর্ক করে দিচ্ছে  যে আফগান সরকার এবং তালিবানের মধ্যে কোন রকম শান্তি চুক্তি ছাড়াই যদি যুক্তরাষ্ট্র এবং নেটোবাহিনী সেখান থেকে সৈন্য সরিয়ে নেয় তা হলে  দেশটিতে আবার গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মোহিব বলছেন, কেউই চায় না তালিবান আবার ফিরে আসুক। তিনি বলেন , “ বিদেশি বাহিনী যদি কোন রকম শান্তি নিস্পক্তি ছাড়াই আফগানিস্তান থেকে বেরিয়ে আসে, তা হলে গৃহযুদ্ধের ঝুঁকি থেকে যায়।

আফগান সরকার সতর্ক করে দিচ্ছে যে আফগান সরকার এবং তালিবানের মধ্যে কোন রকম শান্তি চুক্তি ছাড়াই যদি যুক্তরাষ্ট্র এবং নেটোবাহিনী সেখান থেকে সৈন্য সরিয়ে নেয় তা হলে দেশটিতে আবার গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মোহিব বলছেন, কেউই চায় না তালিবান আবার ফিরে আসুক। তিনি বলেন , “ বিদেশি বাহিনী যদি কোন রকম শান্তি নিস্পক্তি ছাড়াই আফগানিস্তান থেকে বেরিয়ে আসে, তা হলে গৃহযুদ্ধের ঝুঁকি থেকে যায়। আর তালিবান যদি, আল্লাহ না করুন, আশা করে বিশৃঙ্খলার মধ্য দিয়ে তারা ক্ষমতা দখল করবে, তারা ভুল করবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন পয়লা মে সময় সীমার মধ্যে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার সম্ভব না ও হতে পারে তবে তিনি এ ও বলেন তিনি এ কথা কল্পনাও করতে পারেন না যে আগামি বছরও যুক্তরাষ্ট্রের সৈন্যরা আফগানিস্তানে থাকবে।

আফগান বিষয়ক কোন কোন বিশ্লেষক বলছেন তাড়াহুড়ো করে যুক্তরাষ্ট্রের সৈন্য সরিয়ে নিলে সন্ত্রাসী গোষ্ঠিরা পুণর্গঠিত হবার একটা সুযোগ পেয়ে যাবে। তাঁরা বলছেন নেটো, যুক্তরাষ্ট্রের সেনেট এবং সাবেক জেনারেলরা সকলেই বলছেন যে যুক্তরাষ্ট্রের উচিত্ হবে না তাড়াহুড়ো করে সৈন্য প্রত্যাহার করা কারণ আফগানিস্তান আল ক্বায়দা এবং আই এস ‘এর জন্য সন্ত্রাসবাদের ঘাঁটি হয়ে উঠতে পারে। এটি যুক্তরাষ্ট্র এবং বিশেষত ইউরোপের জন্য অত্যন্ত বিপজ্জনক হবে। আফগানরা নিজেরাও সে দেশে সহিংস কর্মকান্ড বৃদ্ধি পাওয়ায় উদ্বিগ্ন।

XS
SM
MD
LG