অ্যাকসেসিবিলিটি লিংক

উপসর্গ ছিল অথচ করোনার পরীক্ষা হয়নি বাংলাদেশে মারা গেছেন এমন দুই হাজারের বেশি মানুষ


বাংলাদেশের অনেক বিশেষজ্ঞ এবং গবেষণা সংস্থা বলছেন, করোনার পরীক্ষা হয়নি অথচ করোনার উপসর্গ ছিল এমন দুই হাজারের বেশি মানুষ এ পর্যন্ত দেশের বিভিন্নস্থানে মারা গেছেন। এই সংখ্যা বর্তমান সময়ে ঊর্ধ্বমুখী।

বাংলাদেশে করোনা ভাইরাস সম্পর্কিত পর্যবেক্ষণকারী সংস্থা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ পিস অবজারভেটরি এবং সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ সদ্য প্রকাশিত তাদের এক প্রতিবেদনে বলেছে, যে দিন বাংলাদেশের প্রথম করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়- সেই ৮ মার্চ থেকে ১১ জুলাই পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৭৭৬ জন মানুষ পরীক্ষা ছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। এই সংস্থা দু’টোর তথ্য মোতাবেক গত ২০ জুন থেকে এ পর্যন্ত অর্থাৎ এক মাসের মতো সময়েই পাঁচ শতাধিক মানুষ করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

এদিকে, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা জেলা শহরের স্থানীয় দৈনিক আজকের পত্রিকার সম্পাদক-প্রকাশক মহসিন হোসেন মারা গেছেন বলে জানা গেছে।

পরীক্ষা হয়নি অথচ করোনার উপসর্গ নিয়ে মৃত্যু সম্পর্কে বিশ্লেষণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য, বাংলাদেশের চিকিৎসকদের সর্বোচ্চ সংগঠন বিএমএ’র সাবেক সভাপতি এবং বর্তমানে হেলথ রাইটস মুভমেন্ট নামের একটি সক্রিয়বাদী সংস্থার প্রধান অধ্যাপক ডা. রশীদ ই মাহবুব। তিনি করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর জন্য কমসংখ্যক পরীক্ষাকে দায়ী করেছেন।

অধ্যাপক ডা. রশীদ ই মাহবুব মনে করেন, যত বেশিসংখ্যক মানুষকে পরীক্ষার আওতায় আনা যাবে, ততোই পরীক্ষা ছাড়া করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা কমবে।.... ঢাকা থেকে আমীর খসরু


XS
SM
MD
LG