অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদেরকে মিয়ানমারে ফিরতে সহায়তা করতে চায় যুক্তরাষ্ট্র


মিয়ানমারের রাখাইন রাজ্যে অত্যাচার-নির্যাতন এবং রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি সম্পর্কে যুক্তরাষ্ট্র সরকারের সরেজমিন পর্যবেক্ষন ও তথ্য-উপাত্ত সংগ্রহে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল মিয়ানমার ও বাংলাদেশ সফর শেষ করেছে শনিবার।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের অভিবাসন ও শরণার্থী বিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্টান্ট সেক্রেটারি Simon Henshaw এর নেতৃত্বে এর প্রতিনিধি দল বাংলাদেশের কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তারা খুব শিগগিরই তাদের প্রতিবেদন পেশ করবেন। প্রতিনিধি দল বাংলাদেশ সফরকালে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরর স্পোকসপারসন Heather Nauert অংশ নেন।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের ভারপ্রাপ্ত অ্যাসিস্টান্ট সেক্রেটারি Simon Henshaw ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলেন, রাখাইন এলাকায় শান্তি শৃংখলা ফিরিয়ে আনা, যারা অত্যাচার-নির্যাতনের জন্য দায়ী তাদের খুজে বের করে শাস্তির বিধান করা, রোহিঙ্গা জনগোষ্ঠী যাতে নিরাপদে ও মর্যাদার সাথে নিজ দেশে নিজ ভিটেমাটিতে ফিরতে পারে তার পরিবেশ সৃষ্টির এবং রাজনৈতিক সমঝোতার ব্যবস্থা করার দায়িত্ব মিয়ানমার সরকারকেই নিতে হবে। Simon Henshaw বলেন, বিশ্বের বিভিন্ন স্থানে শরণার্থী পরিস্থিতি আমি দেখেছি কিন্তু রোহিঙ্গাদের ক্ষেত্রে যা ঘটেছে তা দুঃখজনক এবং এতো বড় ঘটনা আগে দেখিনি। তিনি বলেন, ৬ লাখ মানুষ তো আর বিনা কারণে নিজ দেশ ত্যাগ করেনি। তিনি বলেন, আমরা শুক্রবারও রোহিঙ্গাদের বাংলাদেশে আসতে দেখেছি, তাদের সাথে কথা বলেছি। জানতে পেরেছি কি ভয়াবহ অত্যাচার নির্যাতনের স্বাক্ষী তারা। এতো বিপুল সংখ্যক মানুষকে আশ্রয় দেয়ার জন্য তিনি বাংলাদেশের প্রশংসা করেন। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের অ্যাসিস্টান্ট সেক্রেটারি বলেন, সমস্যাটি মিয়ানমারের অভ্যন্তরীণ কারণে খুবই জটিল। আর সমাধানসহ সব কিছুকেই এটা জটিল করে তুলেছে। তিনি দ্বিপাক্ষিক পর্যায়ে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের আহবান জানান এবং বলেন, এটা খুবই জরুরি। মিয়ানমারের উপরে নিষেধাজ্ঞা আরোপ সম্পর্কিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের কংগ্রেসসহ বিভিন্ন পর্যায়ে আলোচনা-পর্যালোচনা চলছে।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের স্পোকসপারসন Heather Nauert বলেন, সামগ্রিকভাবে যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গা সমস্যার সমাধানকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েই বিবেচনা করছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আগামী ১৫ নভেম্বর মিয়ানমার সফর করবেন। সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উপস্থিত ছিলেন।...ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG