অ্যাকসেসিবিলিটি লিংক

আলাপন: সুন্দরবন সংলগ্ন রামপালে বাংলাদেশ-ভারত যৌথ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ নিয়ে বিতর্ক প্রতিবাদ


বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে, খুব শিগগিরই বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন রামপালে বাংলাদেশ-ভারত যৌথ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ শুরু হবে। জ্বালানি এবং খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, এই প্রকল্পের কারণে সুন্দরবন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবে না।

কিন্তু দেশী-বিদেশী বিশেষজ্ঞ এবং বিভিন্ন সংগঠন সরকারের এই বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করে বলছেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে সুন্দরবন ধ্বংসের পাশাপাশি জীব ও জীবিকাসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত হবে পরিবেশ এবং প্রতিবেশ।

অন্যদিকে, রাশিয়ার ঋণ এবং পরিপূর্ণ তত্ত্বাবধানে বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মূল কাজ রাশিয়ার সরকার নিয়ন্ত্রিত রোসাটম নিউক্লিয়ার করপোরেশন এ বছরের শেষ নাগাদ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মস্কো সফরকালে রোসাটমের পক্ষ থেকে বাংলাদেশকে এই বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে। মূল কাজ শুরুর ক্ষেত্রে রোসাটমের সিদ্ধান্তের ব্যাপারে বাংলাদেশের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রী ইয়াসেফ ওসমান বলেন, প্রাথমিক কাজ সম্পন্ন হলে রোসাটম তার মূল কাজ শুরু করবে এটাই স্বাভাবিক।‌

এই বাস্তবতায় আজকের 'আলাপন' এর আলোচনা। এতে অতিথি ছিলেন তেল-গ্যাস, খনিজ সম্পদ এবং বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির প্রধান, সাংবাদিক ও লেখক অধ্যাপক আনু মুহাম্মদ এবং এশিয়া-প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ সরকারের পাওয়ার সেলের সাবেক পরিচালক বি ডি রহমাতুল্লাহ। সঞ্চালনায় ছিলেন রোকেয়া হায়দার।

please wait

No media source currently available

0:00 0:38:49 0:00

XS
SM
MD
LG