অ্যাকসেসিবিলিটি লিংক

আলেপ্পো থেকে অসামরিক লোকজনের অন্যত্র স্থানান্তরণের কাজ শুরু হয়েছে


সিরিয়ার উত্তরাঞ্চলবর্তী আলেপ্পো শহর থেকে বিদ্রোহি ও অসামরিক লোকজনের অন্যত্র স্থানান্তরণের কাজ আবার শুরু হয়েছে। বাসভর্তি আরোহি এখন বৃটেন পুর্বাঞ্চলবর্তী আলেপ্পো থেকে রওনা হচ্ছেন আবার। জানিয়েছেন সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের জনৈক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে। এই যে আলেপ্পোর ভূখন্ড বিদ্রোহিরা কব্জা করেছিলো চার বছর আগে, ওখান থেকে এটাই হবে তাদের চূড়ান্ত প্রস্থান পর্ব। ষাইটটি বাস ভর্তী লোকজন তূহিনতিক্ষ্ণ শীতের মধ্যে রওনা হচ্ছেন পূর্বাঞ্চলবর্তী আলেপ্পো থেকে।

তুরস্ক ও রাশিয়ার মধ্যে সম্পন্ন চুক্তি মোতাবেকই এ স্থানান্তরণ পর্ব বাস্তবায়িত হচ্ছে। চুক্তির আওতায়, ইদলীব প্রদেশের দু’টি গ্রাম থেকেও লোকজনের চলে যাওয়ার কথা। এ গ্রাম দুটিও বিদ্রোহিদের দখলে ছিলো।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুশোগলু বলেছেন- এ অব্দি ৩৭ হাজার লোককে আলেপ্পো থেকে স্থানান্তরিত করা হয়েছে, বাদবাকি আর সক্কলকেই বুধবারের ভেতরেই স্থানান্তরিত করবার কথা। মস্কোয়, রাশিয়া-তুরস্ক এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যেকার এক বৈঠকের পর রূশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ সাংবাদিকদের বলেছেন- জোর করে হলেও এই স্থানান্তরনের কাজটি বলবত করতে দেশ তিনটি তাদের প্রভাব কাজে লাগাচ্ছে। যা থেকে এটাই প্রতিয়মান হয় যে,সিরিয়ার প্রায় ৬ বছর স্থায়ি সংঘাতে এ দেশগুলোই এখন মূল প্রভাব বিস্তারি শক্তিরুপে পরিগণিত হচ্ছে।

XS
SM
MD
LG