অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার বিরোধী দলীয় নেতার অবস্থার উন্নতি হচ্ছে


রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সি নাভালনি গত মাসে সাইবেরিয়ায় একটি মারাত্মক বিষক্রিয়ার পরে এখন এই খবর নিশ্চিত করেছেন যে তাঁর অবস্থার উন্নতি ঘটেছে। জার্মানিতে তাঁর হাসপাতালের ঘর থেকে সামাজিক মাধ্যমে তিনি এই তথ্য পোস্ট করেন। তাঁর সঙ্গীরা বলেছেন যে তিনি পুরোপুরি সুস্থ হওয়ার পরে রাশিয়ায় তাঁর বাড়িতে ফিরে যাবার পরিকল্পনা করছেন। তিনি নিজের স্ত্রী এবং দুই সন্তানকে নিয়ে তাঁর একটি ইনস্টাগ্রামের ছবি সহ একটি মন্তব্য লেখেন

"হ্যালো, আমি নাভালনি। আমি আপনাদের সবাইকে মিস করছি,"

নাভালনি বলেন " এখনও আমি তেমন কিছু করতে পারি না তবে গতকাল আমি নিজেই সারা দিন শ্বাস নিতে পেরেছি,"। অজ্ঞান থাকার তিন সপ্তাহ পর তাঁর এই প্রথম কথা। এই পোস্টটি কয়েক ঘন্টার মধ্যে দশ লক্ষেরও বেশি মানুষ দেখেছে এবং পছন্দ করেছে। আর এতে রুশ রাজনীতিতে নাভালনির সম্ভাব্য প্রত্যাবর্তনের বিষয়ে তাত্পর্যপূর্ণ অনুসন্ধিত্সা বৃদ্ধি পায়। কয়েক ঘণ্টার মধ্যে, তাঁর প্রেস সচিব, কীরা ইয়ারমিশ সাংবাদিকদের এই অনুমানকে নাকচ করে দেন যে নাভালনি তার সুরক্ষার জন্য উদ্বেগের কারণে নির্বাসনেই থাকবেন।ইয়ার্মিশ টুইট করেছেন, "আমি আবারও সবার কাছে নিশ্চিত করব: অন্য কোনও বিকল্প বিবেচনা করা হয়নি।"

মঙ্গলবার প্রতিক্রিয়া জিজ্ঞেষ করা হলে ক্রেমলিনের পেস্কভ ইতস্ততঃ করেন।পেস্কভ বলেন "রাশিয়ান ফেডারেশনের যে কোনও নাগরিক রাশিয়া ছেড়ে যেতে পারেন এবং রাশিয়ায় ফিরে আসার ব্যপারেও স্বাধীন”।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন শীর্ষস্থানীয় সমালোচক, নাভালনি ২০শে আগস্ট প্রচার অভিযান চালানোর পর সাইবেরিয়া থেকে মস্কোয় বিমানে আসার সময়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। মনে করা হচ্ছে তাঁর উপর বিষ প্রয়োগ করা হয়েছিল। পরে চিকিৎসার জন্যে তাঁকে রাশিয়া থেকে জার্মানিতে আনা হয়।

XS
SM
MD
LG