অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের সবচেয়ে নির্যাতিত জাতি হচ্ছে রোহিঙ্গারা- অ্যাঞ্জিলিনা জোলি


Angelina Jolie Kutupalong

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ‘ইউএনএইচসিআর’র বিশেষ দূত অ্যাঞ্জেলিনা জোলি বাংলাদেশের কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে এক প্রেস ব্রিফিং-এ রোহিঙ্গা জনগোষ্ঠীকে বিশ্বের সবচেয়ে নির্যাতিত জনগোষ্ঠী হিসেবে অবিহিত করে বলেছেন,শুধু নির্যাতিত জনগোষ্ঠী নয়, তারা এখন দেশহীন হয়ে পড়েছেন বলেও অভিহিত করেছেন অ্যাঞ্জেলিনা জোলি।অ্যাঞ্জেলিনা জোলি বলেন মিয়ানমারে রোহিঙ্গাদের কোন অধিকার নেই । কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে বেশ কিছু রোহিঙ্গা নারীদের সাথে সাক্ষাতের বিবরণ দিয়ে মিয়ানমারের নির্মম বর্বরতা এবং গণধর্ষণেরও চিত্র তুলে ধরেন অ্যাঞ্জেলিনা জোলি।বাংলাদেশের সীমিত সাধ্যের মধ্যেও রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় উচ্চকিত প্রশংসা করেন তিনি। বলেন মিয়ানমারে বর্তমানে রোহিঙ্গাদের ফিরে যাওয়ার কোন পরিবেশ নেই।

রোহিঙ্গাসহ মিয়ানমারের সকল জাতিগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে সবাইকে ভ’মিকা রাখার আহ্বান জানান অ্যাঞ্জেলিনা জোলি। যতোদিন পর্যন্ত অধিকার ও নিরাপত্তার সাথে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে পারবেনা ততদিন আন্তর্জাতিক সহায়তা অব্যাহত রাখারও আহ্বান তিনি।

মঙ্গলবার বিকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে সাংবাদিকদের ব্রিফিং করেন অ্যাঞ্জিলিনা জোলি।

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে অ্যাঞ্জেলিনা জোলি ৪দিনের সফরে বাংলাদেশে এসেছেন। কক্সবাজারে ৩ দিনের সফর শেষে বুধবার ঢাকায় ফিরে গিয়ে তার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে।

মোয়াজ্জেম হোসাইন সাকিল, কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প, কক্সবাজার।

please wait

No media source currently available

0:00 0:04:39 0:00

XS
SM
MD
LG