অ্যাকসেসিবিলিটি লিংক

মালায়েশিয়ার জন্য নতুন দিনের সূচনা হয়েছে : আনোয়ার ইব্রাহিম


মালায়েশিয়ার সংস্কারবাদী রাজনীতিক আনোয়ার ইব্রাহিম , তাঁর দেশের জন্য এক নতুন ভোরকে স্বাগত জানিয়েছেন। রাজার ক্ষমা পাবার পর আনোয়ারের তিন বছরের কারাদন্ড শেষ হলো আজই। কুয়ালালামপুরের হাসপাতাল থেকে বেরিয়ে আসার সময় ৭০ বছর বয়সী এই রাজনীতিককে শত শত সমর্থক স্বাগত জানান । ঘাড়ে ব্যথা পাওয়ায় সেখানে তাঁর চিকিৎসা চলছিল। আনোয়ার ইব্রাহিম, মালায়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মোহাম্মদের সঙ্গে দেখা করতে যান।

গত সপ্তার সংসদ নির্বাচনে তাঁর Alliance of Hope দলটি জয়লাভ করায় কালিমালিপ্ত প্রধানমন্ত্রী নাজিব রাজাক এবং তাঁর বারিসান ন্যাশনাল জোট ক্ষমতাচ্যুত হয়। এই দলটি এক নাগাড়ে ছয় দশক মালায়েশিয়ার ক্ষমতায় ছিল।

আনোয়ার, তাঁর দলের এই বিজয়ের জন্য মালায়েশিয়ার জনগণের প্রশংসা করেন এবং বলেন যে ধর্ম বর্ণ নির্বিশেষে তারা মুক্তি ও গণতন্ত্রের নীতির পাশে দাঁড়িয়েছে। আনোয়ার এবং ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের মধ্যে বোঝাপড়া হওয়ায় দলটির বিজয় সম্ভব হয়েছে।

আনোয়ার বলছেন তিনি মাহাথিরকে ক্ষমা করে দিয়েছেন কিন্তু মাহাথিরের মন্ত্রী সভায় যোগ দেয়ার ব্যাপারে তাঁর কোন পরিকল্পনা নেই। বিশ্বের সব চেয়ে বয়স্ক নির্বাচিত নেতা, মাহাথির বলছেন তিনি দু বছর ক্ষমতায় থাকবেন, তার পর আনোয়ারের হাতে ক্ষমতা হস্তান্তরিত করবেন। তার আগে তাঁকে সংসদে পুননির্বাচিত হতে হবে।

XS
SM
MD
LG