অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার সঙ্গে ট্রাম্পের সুসম্পর্কের প্রচেষ্টায় হিতে বিপরীত ফল:এপি


আজ সকালে এসোসিয়েটেড প্রেস বলেছে যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মেয়াদের প্রথম মাসেই, দিনি একজন আমেরিকান বুদ্ধিজীবিকে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে এবং তার বার্তা পৌৎছে দিতে পাঠিয়েছিলেন।

ঐ বার্তায় বলা হয়েছিল যে প্রায় চারমাস ধরে উত্তর কোরিয়ার পারমানবিক এবং ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা যে বন্ধ আছে সেটিকে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন অত্যন্ত ভাল ভাবে দেখছে এবং মনে করছে এতে সম্ভবত একটা আশার আলো দেখা যাচ্ছে বলে এপি জানায়।

তবে উত্তর কোরিয়ার কর্মকর্তারা জানান যে পরীক্ষা স্থগিত থাকা মিটমাট হয়ে যাওয়ার কোন লক্ষণ নয় এবং প্রায় জোর দিয়েই বলেন যে কিম জং ঊন তাঁর ইচ্ছেমতো আবার ও পরীক্ষা শুরুর কথা বলতে পারেন্ । ঠিক এর দু দিন পরই উত্তর কোরিয়া একটি নতুন মাঝারি পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা করে এবং তার পর শুরু হয় বছরব্যাপী উত্তেজনা।

এ দিকে গতকাল রাতে রয়টার জানিয়েছে যে সমুদ্রে মালবাহী জাহাজের মাধ্যমে রাশিয়ার তেলের ট্যাঙকার সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়াকে অন্তত তিনবার জ্বালানি তেল সরবরাহ করেছে। দু টি উচ্চ পর্যায়ের পশ্চিম ইউরোপীয় নিরাপত্তা সুত্রকে উদ্ধৃত করে রয়টার এ খবর দিয়েছে।

XS
SM
MD
LG