অ্যাকসেসিবিলিটি লিংক

স্পেনের ব্যাঙ্ক বাঁচানোর পর , অর্থ বাজার চাঙ্গা


স্পেনের রুগ্ন ব্যাঙ্কগুলিকে উদ্ধার করার জন্যে ইউরোজোনের রাষ্ট্রগুলি তাদের সাড়ে বারো হাজার কোটি ডলার পর্যন্ত প্রদানের ব্যাপারে চুক্তি সই করার পর এশিয়া ও ইউরোপের শেয়ার বাজার আবার চাঙ্গা হয়ে উঠেছে।

ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্সের বাজার সোমবার দুই শতাংশ বৃদ্ধি পায় , যদিও পরে তাদের উচ্চ পয়েন্ট খানিকটা নেসে যায়। স্পেনের শেয়ার বাজার ও প্রায় ৪ শতাংশ বৃদ্ধি পায়।যুক্তরাষ্ট্রে ও শেয়ার বাজারের সূচকের সূচনা ছিল অন্য দিনের তুলনায় একটু বেশি।

জাপানের নিকেই সূচক দিনের শেষে ২ শতাংশ বেড়েছে এবং হংকং এর হাং সেং বৃদ্ধি পেয়েছে ২.৪ শতাংশ। যেমনটি আমাদের অর্থনৈতিক বিষয়ের বিশ্লেষক মিগেল মুরাডো বলছেন যে সরকারগুলির আর্থিক অবস্থার চেয়ে স্পেনের ব্যাঙ্কগুলি এখন ইউরোপীয় সরকারগুলির ঋণ সংকটের মুল বিষয় হয়ে আছে।

তিনি বলছেন যে এই সঙ্কটে ব্যাঙ্কগুলিই এখন চালিকা শক্তি হয়ে আছে। এখন আর কোন যৌক্তিকতা এবং বিভিন্ন দেশের প্রকৃত হিসেব নিয়ে কোন কথা নয় বরঞ্চ সেই সব ঘটনার দিকেই আলোকপাত করা হচ্ছে যা কি না বাজারকে একদিকে কিংবা অপরদিকে পরিচালিত করছে।

তবে বাদের ব্যাঙ্কের রবার্ট হাভার বলছেন স্পেনের সমস্যার সমাধান হয়নি। কেবল ঐ সমস্যা আপাতত সরিয়ে দেয়া হয়েছে। ইউরোজোনের ঘড়ি কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে , সুতরাং হাতে কিছু সময় পাওয়া গেছে। তবে মূল সমস্যা এখনও সেপেএনর অর্থনীতি এবং সংস্কার সাধনে এর অপরাগতা। এটা নিয়েই কাজ করা প্রয়োজন।

XS
SM
MD
LG