অ্যাকসেসিবিলিটি লিংক

গ্রীসের রক্ষণশীল নেতাকে তিন দিনের মধ্যে সরকার গঠন করতে হবে


গ্রীসের রক্ষনশীল নেতা অ্যান্তোনিস সামারাজের দল রোববারের সংসদীয় নির্বাচনে অধিকাংশ আসনে জয়লাভ করায় , তাকে তিন দিনের মধ্যে জোট সরকার গঠন করতে হবে। তার দলটি সে দেশের অর্থনীতির পুনরুদ্ধারের পক্ষে।

সামারাজ প্রেসিডেন্ট কার্লোস পাপুলিয়াসের সঙ্গে দেখা করেছেন এবং প্রেসিডেন্ট তাকে সরকার গঠনের জন্যে আলোচনা চালিয়ে যাবার ম্যান্ডেট দিয়েছেন। সামারাজ এই বিজয়কে ইউরোপের বিজয় বলে অভিহিত করেন ।তিনি বলেন যে আজ গ্রীসের জনগণ ইউরোর সঙ্গে থাকার পক্ষে , ইউরোজোনের মধ্যে থাকার , দেশের প্রতিশ্রুতির প্রতি সম্মান প্রদর্শনের পক্ষে তাদের রায় দিয়েছে।

রক্ষনশীল নিউ ডেমক্র্যাসি পার্টি ৩০ শতাংশ ভোট পাওয়ায় ৩০০ আসন বিশিষ্ট সংসদে পেয়েছে ১২৯টি আসন , যার মধ্যে রয়েছে ৫০ টি বোনাস আসন যেটি পেয়ে তাকে সর্বোচ্চ ভোট পেয়ে থাকে যে দল সেটি।

আর অর্থনৈতিক পুনরুদ্ধার বিরোধী চরম বামপন্থি সিরিজা পার্টি ৭১ টি আসন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে এবং পুনরুদ্ধার সমর্থক পাসোক দল ৩৩টি আসন পেয়েছে যারা সম্ভবত জোট সরকার গঠনে সাহায্য করবে। ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট হারম্যান ভ্যান রমপ্যা এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট হোসে ম্যানুয়েল বারোসো এক যৌথ বিবৃতিতে বলেছেন যে ইউরোপীয় ইউনিয়ন নতুন সরকারের সঙ্গে কাজ করতে এবং গ্রীসের অর্থনীতিকে টেকসই ভিত্তির ওপর দাঁড় করাতে সাহায্য করতে আগ্রহী।

XS
SM
MD
LG