অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় সরকারি বাহিনীর গোলাবর্ষণে ৯০জনের বেশি প্রাণ হারিয়েছে


সিরিয়ার সক্রিয় কর্মীরা বলেন, মধ্যাঞ্চলের হুলা শহরে গত শুক্রবার থেকে সরকারি বাহিনীর গোলাবর্ষনে বহু শিশুসহ অন্তত ৯০ ব্যক্তি প্রাণ হারিয়েছে।

ওই আক্রমনের কারণে ছয় সপ্তাহ আগে সিরিয় সরকার ও বিরোধী পক্ষের মধ্যে স্বাক্ষরিত নাজুক অস্ত্র বিরতি চুক্তি এখন হুমকির মুখে এসে পড়েছে। শনিবার পর্যবেক্ষকদের সিরিয়া পৌঁছুনোর আগে মানবাধকার গোষ্ঠী the Syrian Observatory for Human Rights ভয়েস অব আমেরিকাকে বলেছে, সরকারি আক্রমনের ফলে শহরের বাসিন্দারা তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে, শনিবার দামেষ্কে সরকার বিরোধী বিক্ষোভ হয়।

শুক্রবার জাতিসঙ্ঘের মহাসচিব বান কি মুন বলেন, সিরিয় সরকারের দমননীতি বৃদ্ধির কারণে এই সঙ্ঘাতে দুটি পক্ষই ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন করে চলেছে”।

ওদিকে ভয়েস অব আমেরিকার স্কট বব উত্তর লেবানন থেকে পাঠানো রিপোর্টে জানান, “সেখানে যথেষ্ঠ উত্তেজনা বিরাজ করছে”।

তিনি বলেন, “সিরিয়া ঐতিহাসিকভাবে তাদের ছোট প্রতিবেশী লেবাননে খুবই প্রভাব বিস্তার করে এসেছে; সিরিয়া কিছুদিন আগ পর্যন্ত বহু বছর ধরে লেবানন দখলও করে রেখেছিলো। সিরিয়া কয়েক বছর আগে লেবানন থেকে তাদের সেনা প্রত্যাহার করলেও সে দেশে তাদের প্রভাব এখনো বিরাজমান; তা বহু লেবানন বাসীর বিরক্তির উদ্রেক করেছে।

বিরোধী সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল ওই রক্তক্ষয়ী সহিংসতা বন্ধের লক্ষ্যে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রতি জরুরী বৈঠকের আহবান জানায়। জাতিসঙ্ঘের একটি পর্যবেক্ষক দল পরিস্থিতি লক্ষ্য করার জন্য শনিবার সিরিয়ার হুলা শহরে পোঁছেছেন।

XS
SM
MD
LG