অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলি গুলিতে অন্তত ন' জন ফিলিস্তিনি নিহত


হামাস শাসিত গাজা ভুখন্ডের স্বাস্থ্য মন্ত্রক বলছে যে ইসরাইলি সৈন্যদের গুলিতে একজন সাংবাদিকসহ ন জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

গাজা ভিত্তিক আইন সংবাদ সংস্থা ফটো সাংবাদিক ইয়াসের মুরতাক্বা যদিও প্রেসের ছাপ দেওয়া কাপড় পরেছিলেন , তিনি গতকাল এই সংঘাতের সময়ে গুলিবিদ্ধ হন বলে মন্ত্রক জানিয়েছে। ইসরাইলি সেনাবাহিনী এ ব্যাপারে এই বলে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানায় যে তারা এই ঘটনা পর্যালোচনা করে দেখছে।

নিহত এই ন জনের মধ্যে ১৬ বছর বয়সী একজন কিশোরো রয়েছে। তাছাড়া স্বাস্থ্য মন্ত্রক বলছে যে ইসরাইলের বন্দুকের গুলিতে অন্তত ৪৯১ জন আহত হয়েছেন।

সীমান্তে বেড়া ডিঙ্গানো রোধ করতে গতকাল ইসরাইলি সৈন্যরা কাঁদানে গ্যাস , রাবার বুলেট এবং সত্যিকারের আগ্নেয়াস্ত্র ব্যবহার করে। বিক্ষোভকারিরা সীমান্তের ঐ বেড়ার কাছে গাড়ির টায়ার পুড়ায় যার ফলে কালো ধোঁয়া কুন্ডুলি পাকিয়ে ওঠে।

ইসরাইলের সেনাবাহিনী বলছে যে ফিলিস্তিনি প্রতিবাদকারিরা অনেকগুলো অগ্নিবোমা এবং বিস্ফো্রক দ্রব ছুঁড়ে মারে এবং কোন কোন বিক্ষোভকারি সীমান্ত অতিক্রমের চেষ্টা করে।

ফিলিস্তিনি প্রতিবাদকারিরা ইসরাইলকে গাজা ভুখন্ড থেকে পৃথক করেছে যে সীমান্ত তার কয়েক মিটারের মধ্যেই তাদের তাঁবু গেড়েছে। তরুণদের একটি দল বেড়ার কাছে গিয়ে পাথর নিক্ষেপ করেছে কিংবা টায়ার পুড়িয়েছে। এর ফলে ইসরাইলি সৈন্যদের আগ্নেয়স্ত্রের ঝুঁকির মধ্যেই তারা রয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী আভিগদর লিবারম্যান একে উস্কানিমূলক কজ বলে বর্ণনা করেছেন।

XS
SM
MD
LG