অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থ পাচার করে বিদেশে নাগরিকত্ব গ্রহণ করা বাংলাদেশিদের তালিকা চেয়েছে দুদক


বিদেশে নাগরিকত্ব গ্রহণ করা বাংলাদেশিদের তালিকা চেয়েছে দুদক

অর্থ পাচার করে তা বিনিয়োগের মাধ্যমে বিদেশে নাগরিকত্ব গ্রহণ করা বাংলাদেশিদের তালিকা চেয়েছে দুর্নীতি দমন কমিশন বা দুদক। 

অর্থ পাচার করে তা বিনিয়োগের মাধ্যমে বিদেশে নাগরিকত্ব গ্রহণ করা বাংলাদেশিদের তালিকা চেয়েছে দুর্নীতি দমন কমিশন বা দুদক।

সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য জানিয়ে বলা হয়েছে দুদক এক চিঠিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে এই তালিকা চেয়ে বলেছে যারা এ কাজ করেছেন তাঁরা কোন অনিয়ম করেছে্ন কিনা তা খতিয়ে দেখা হবে। এ প্রসঙ্গে দুদকের কমিশনার ড. মোজাম্মেল হক খান বলেন তালিকা পেলে পরীক্ষা নিরীক্ষা করে দেখা হবে তাঁরা যে অর্থ প্রেরণ করেছেন সেগুলো বৈধ ভবে করেছেন কিনা।

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি বা জিএফআই এক প্রতিবেদন বলেছে ২০১৫ সালে বাংলাদেশ থেকে পাচার হয়েছে প্রায় এক হাজার ১৫১ কোটি ডলার যা প্রায় এক লাখ কোটি টাকার সমপরিমাণ। অর্থ পাচারের মাধ্যমে বিদেশে নাগরিকত্ব গ্রহণ রোধের লক্ষ্যে আইনি পদক্ষেপের মাধ্যম সম্পদ দেশে ফিরিয়ে আনা জরুরি বলে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দুদকের লেখা চিঠির বরাতে খবরে বলা হয় এর ফলে একদিকে অপরাধীদের সাজা নিশ্চিত হবে, অন্যদিকে দেশের সম্পদ ফেরত আনার পাশাপাশি তা অন্যান্যদের জন্য সতর্কবার্তা হিসেবেও কাজ করবে।

উল্লেখ্য, সম্প্রতি সেকেন্ড হোম বা দ্বিতীয় আবাস গড়তে মালয়েশিয়ায় বিনিয়োগ করেছেন এমন কিছু বাংলাদেশিকে চিহ্নিত করতে সক্ষম হয় দুদক এবং এদের কয়েকজনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন এবং তা বিদেশে পাচারের অভিযোগে মামলা করে সংস্থাটি। দুদক বলছে তাদের কাছে তথ্য আছে বিশ্বের বহু দেশে কোটি কোটি টাকা পাচার ও বিনিয়োগ করে সেসকল দেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন অনেক বাংলাদেশি।

please wait

No media source currently available

0:00 0:01:39 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG