অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সুপ্রীম কোর্ট বলেছে বোঝাপড়ার মাধ্যমে অযোধ্যার রাম জন্ম ভূমি এবং বাবরি মসজিদের সমাধান খোঁজা হোক


ভারতের শীর্ষ আদালত সুপ্রীম কোর্ট বলেছে উত্তর প্রদেশের অযোধ্যার ঐতিহাসিক রাম জন্ম ভূমি এবং বাবরি মসজিদ, অত্যন্ত নাজুক বিষয়। আদালত বলেছে দু’পক্ষের বোঝাপড়ার মাধ্যমে এর সমাধান খোঁজা হোক।

শীর্ষ আদালত বলেছে আদালতের বাইরে যাতে গ্রহণযোগ্য সমাধানে পৌঁছনো যায়, তার চেষ্টা করুক সব মহল। দরকারে মধ্যস্থতাকারী নিয়োগ করা হোক। প্রধান বিচারপতি জে এস খেহার জানিয়েছেন, চাইলে তিনি মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে রাজি আছেন।

এই মামলার আবেদনকারী সুব্রহ্মণ্যম স্বামী বলেছেন সরযূ নদীর ওপাশে তৈরি হোক মসজিদ, বিতর্কিত জমি দেওয়া হোক মন্দির নির্মাণের জন্য। তাঁর কথায়, নামাজ যে কোনও জায়গায় পড়া যায় কিন্তু রামচন্দ্রের জন্মভূমি কখনও পাল্টানো সম্ভব না। এলাহাবাদ হাইকোর্ট ইতিমধ্যেই বিতর্কিত জমিতে মন্দির তৈরির নির্দেশ দিয়েছে বলেও জানান তিনি। এরপরেই প্রধান বিচারপতি বলেন, অত্যন্ত নাজুক এই মামলা, আদালতের বাইরে মিটিয়ে নেওয়ার চেষ্টা করুক দু’পক্ষ, এবং তারপরই আগামী একত্রিশে মার্চ তারিখের মধ্যে আদালতে জানানো হোক সিদ্ধান্ত। একই সাথে সুপ্রিম কোর্ট বলেছে, বিবাদ মেটাতে সংশ্লিষ্ট সব পক্ষের উদ্যোগী হয়ে মধ্যস্থতাকারী নিয়োগ করা উচিত। দরকারে আদালতও মধ্যস্থতাকারী নির্বাচিত করতে পারে। যদি সব পক্ষ চায়, তবে প্রধান বিচারপতিও পালন করতে পারেন সেই ভূমিকা।

একইসঙ্গে শীর্ষ আদালত জানিয়েছে, যদি আলোচনার মাধ্যমে সমস্যা মেটানো না যায়, তবে ফের হস্তক্ষেপ করবে তারা।

কলকাতা থেকে বিস্তারিত জানিয়েছেন পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG