অ্যাকসেসিবিলিটি লিংক

মৃত্যুদণ্ড প্রাপ্ত রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে


বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন চলমান মুজিববর্ষেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে খুনের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত যুক্তরাষ্ট্র প্রবাসী রাশেদ চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

সোমবার ঢাকায় জাতিয় প্রেস ক্লাবে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী এমন বক্তব্য দিয়ে বলেন মিথ্যা তথ্য দিয়ে ২০০৬ সালে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রের ইমিগ্রেন্ট হওয়ার বিষয়টি বাংলাদেশ সরকারের তরফে যুক্তরাষ্ট্রকে জানানো হয়েছে। তিনি আশা প্রকাশ করেছেন যে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে তাকে দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা হবে। তিনি বলেন বঙ্গবন্ধুকে খুনের দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত মোট পাঁচজন বর্তমানে বিদেশে অবস্থান করছেন। এদের মধ্যে দুই জনের অবস্থানের তথ্য বাংলাদেশ সরকারের কাছে আছে বলে উল্লেখ করে আব্দুল মোমেন বলেন যুক্তরাষ্ট্রে অবস্থান করা রাশেদ চৌধুরীর পাশাপাশি কানাডায় অবস্থানরত আরও একজনের তথ্যও সরকারের কাছে রয়েছে। তিনি বলেন তাকেও ফিরিয়ে আনার জন্য কানাডা সরকারের সাথে আলোচনা চলছে। তবে বাকি তিনজনের বিষয়ে সরকারের কাছে ভাসাভাসা তথ্য রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন কাউকে ছাড় দেওয়া হবে না।

উল্লেখ্য, ১৯৭৫ এর ১৫ই আগস্ট এক অভ্যুত্থানে বাংলাদেশের তদানীন্তন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। তবে তাঁর দুই কন্যা শেখ হাসিনা এবং শেখ রেহানা সেসময় বিদেশে অবস্থান করায় বেঁচে যান। পরে এ হত্যাকাণ্ডের বিচারে ১২ জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয় এবং এদের মধ্যে ৬ জনের দণ্ড কার্যকর করা হয়েছে ও বিদেশে একজনের মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

please wait

No media source currently available

0:00 0:02:14 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG