অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার স্পাটনিক ভ্যাকসিনের অনুমোদন দিল বাংলাদেশ


রাশিয়ার স্পাটনিক ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ। স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত জরুরি জনস্বাস্থ্যে ব্যবহৃত ওষুধ, টিকা ও মেডিকেল সরঞ্জাম বিষয়ক কমিটি এই অনুমোদন দিয়েছে। অনুমোদন দেয়ার পরপরই ওষুধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান জানিয়েছেন, মে মাসেই স্পাটনিকের ৪০ লাখ ডোজ টিকা পাওয়া যাবে। চীনের সিনোফার্মের ভ্যাকসিন নিয়েও ইতিবাচক সিদ্ধান্ত আসছে বলে জানান ওষুধ প্রসাশনের এই কর্মকর্তা। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, টিকার জন্য ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বারবার অনুরোধ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাশিয়ার স্পাটনিক ভ্যাকসিনের অনুমোদন দিল বাংলাদেশ
please wait

No media source currently available

0:00 0:01:27 0:00
সরাসরি লিংক

মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তিন কোটি ডোজ টিকার অর্ডার দেয়া হয়েছিল। টাকাও দেয়া হয় সময়মতো। কিন্তু ভ্যাকসিন পাওয়া যায়নি। মন্ত্রী জানান, টিকার জন্য রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে। চীন ইতিমধ্যেই পাঁচ লাখ ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শুধুমাত্র হাসপাতাল ছাড়া কোথাও অক্সিজেন ব্যবহার করা যাবে না বলে জানিয়েছে বিস্ফোরক অধিদপ্তর। অক্সিজেন সংকটের আশংকা থেকেই এই নির্দেশনা দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আচমকা সিদ্ধান্তে সীমান্ত বন্ধ হয়ে যাওয়ায় ভারতে কয়েক হাজার বাংলাদেশি আটকা পড়েছেন। তাদের ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে। বেশিরভাগই চিকিৎসার জন্য তারা গিয়েছিলেন। পেট্রোপোল সীমান্তে আটকে পড়া বাংলাদেশিরা বিক্ষোভ করেছেন। সোমবার থেকে দু’ সপ্তাহের জন্য বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ রয়েছে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭৮ জন। সবমিলিয়ে মারা গেছেন ১১ হাজার ২২৮ জন। এ সময় আক্রান্ত হয়েছেন তিন হাজার ৩১ জন।

XS
SM
MD
LG