অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাস সংকট মোকাবেলায় ইতিবাচক উদ্যোগ গ্রহণ করলেও ব্যাপক ঘাটতি বিদ্যমান


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি বলেছে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ সরকার বিভিন্ন ইতিবাচক উদ্যোগ গ্রহণ করলেও সেগুলোতে সুশাসনের প্রতিটি নির্দেশকের ক্ষেত্রে ব্যাপক ঘাটতি বিদ্যমান।

সোমবার টিআইবি ‘করোনাভাইরাস সংকট মোকাবিলায় সুশাসনের চ্যালেঞ্জ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে তাতে সংস্থাটি এমন মন্তব্য করেছে। যে সকল ঘাটতি টিআইবি চিহ্নিত করেছে তার মধ্যে রয়েছে আইনের শাসন, সক্ষমতা, সমন্বয়, স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি। বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রামণ বিস্তারের শুরুতে বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত নিতে সরকারের বিলম্বের উল্লেখ করে প্রতিবেদনে চিকিৎসা ব্যবস্থাপনায় অনিয়ম ও দুর্নীতির তথ্যও তুলে ধরা হয়। দুর্নীতি বিরোধী এই সংস্থাটি করোনাভাইরাস মোকাবিলায় সমন্বিত কর্মপরিকল্পনা ও কার্যক্রম গ্রহণ এবং এই সকল কার্যক্রমে সুশাসন নিশ্চিতে কার্যকর পদক্ষেপ গ্রহনের জন্য ১৫টি সুপারিশ করেছে যার মধ্যে রয়েছে করোনা শনাক্তের পরীক্ষায় বিদ্যমান সক্ষমতার সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করতে হবে, সকল হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্তের চিকিৎসার পাশাপাশি

অন্যান্য রোগের জন্য নিয়মিত চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে এবং সংকটাপন্ন রোগীর চিকিৎসায় অস্বীকৃতির ক্ষেত্রে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে।

এদিকে,যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইউএসএআইডি করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ সরকারের চলমান প্রচেষ্টাকে সহায়তা করতে নতুন করে ১৭ কোটি ৩০ লাখ অ্যামেরিকান ডলারেরও বেশি অর্থ সহায়তা দিচ্ছে। সোমবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলা হয় এই অর্থ দিয়ে রাজধানী ঢাকার নিম্ন আয়ের মানুষ বসবাস করে এমন এলাকায় ১ লাখ গরিব মানুষকে খাদ্য সহায়তা দেয়া হবে।

এছাড়াও বাংলাদেশের চলমান উন্নয়ন কর্মসূচি জোরদার করতে এবং করোনা উত্তর অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির জন্য এই অর্থ ব্যয় করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। । করোনা মোকাবেলায় ১০০০ জন ডাক্তারকে প্রশিক্ষণ দেয়ার যে উদ্যোগ যুক্তরাষ্ট্র গ্রহণ করেছে তার শেষ দলটির প্রশিক্ষণ কার্যক্রম শুরুর প্রাক্বালে রাষ্ট্রদূত রবার্ট মিলার বাংলাদেশের প্রতি আমেরিকার অঙ্গীকার এখন সবচেয়ে শক্তিশালী বলে উল্লেখ করে বলেন যারা প্রশিক্ষণ পাচ্ছেন তাঁরা পরবর্তীতে অন্যান্য স্বাস্থ্য পেশাজীবীদেরকে প্রশিক্ষণ দেবেন।

please wait

No media source currently available

0:00 0:02:37 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG